স্কট মরিসনের দলের পরাজয়, অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী অ্যান্থনি

প্রকাশ | ২১ মে ২০২২, ১৮:৫৩ | আপডেট: ২১ মে ২০২২, ২১:৪৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

অস্ট্রেলিয়ায় নির্বাচনে ভরাডুবি হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসনের দল লিবারেল পার্টির। ফলে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ। এক মেয়াদে দেশের প্রধানমন্ত্রী থাকার পর লিবারেল নেতা স্কট মরিসনকে ভোট না দিয়ে সাধারণ মানুষ অ্যান্থনি আলবানিজকে ভোট দিচ্ছেন। নির্বাচনে বেশ এগিয়ে আছে অ্যান্থনির দল। যাতে তার প্রধানমন্ত্রী হওয়ার ব্যাপারটি প্রায় নিশ্চিত বলে দেশের তিনটি সংবাদ মাধ্যমের উদ্বৃতি দিয়ে জানিয়েছে সংবাদ মাধ্যম সিএনএন।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন সেভেন নিউজ এবং স্কাই নিউজ অস্ট্রেলিয়ার প্রতিবেদনে বলা হয়, সংখ্যালঘু  আলবেনিজরা সরকার গঠন করতে যাচ্ছে। যদিও তারা সংখ্যাগরিষ্ঠতার জন্য পর্যাপ্ত আসন পাবে কি না তা গণনা অব্যাহত থাকায় বিষয়টি অস্পষ্ট ছিল। পরে যত দিন গড়িয়েছে ততই তাদের ক্ষমতায় আসায় বিষয়টি স্পষ্ট হয়।

২০১৯ সালে পার্টির সবচেয়ে সাম্প্রতিক নির্বাচনে পরাজয়ের পর লেবার নেতার দায়িত্ব নেওয়ার আগে অ্যান্থনি আলবানিজ পূর্ববর্তী লেবার পার্টি সরকারের মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এই পরাজয় লেবার পার্টিকে অনেকটাই দূরে সরিয়ে দেয়। ভোটারদের আরও গভীর প্রতিশ্রুতি দিয়ে আমূল পরিবর্তন নিয়ে তারা এই নির্বাচনী প্রচারে ফিরে আসে।

আলবানিজ বলেছিলেন, আমি একজন নির্মাতা। যদি আমি প্রধানমন্ত্রী নির্বাচিত হই, তবে আধুনিক অস্ট্রেলিয়াকে প্রতিফলিত করব।

(ঢাকাটাইমস/২১মে/এসএটি)