সমকামী ও উভকামী পুরুষের ক্ষেত্রে বেশি ছড়াচ্ছে মাঙ্কিপক্স: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ | ২২ মে ২০২২, ১৩:০০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সম্প্রতি নতুনভাবে উত্তর আমেরিকা, ইউরোপের এক ডজনের বেশি দেশে মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হয়েছে। ইউরোপের যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেন এবং যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়া মাঙ্কিপক্সের রোগী পাওয়ার কথা জানিয়েছে। এই রোগ সমকামী পুরুষদের ক্ষেত্রে বেশি ছড়াচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা মহামারীর পরপরই নতুন করে মহামারী আকার ধারণ করছে বিরল এই মাঙ্কিপক্স। অল্প সময়ের ব্যবধানে এরই মধ্যে এক ডজনের বেশি দেশে ছড়িয়ে পড়েছ এই ভাইরাস। এমন পরিস্থিতিতে সমকামী ও উভকামীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সমকামীদের মধ্যেই এই সংক্রমণ ছড়াচ্ছে কি না তা নিরীক্ষা করে দেখছে সংস্থাটি।

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ও সমকামী ও উভকামীদের মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করেছে। দেশটিতে নতুন করে চারজনের দেহে এই ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। নতুন করে আক্রান্ত চারজন সমকামী বা উভকামী বলে জানিয়েছে ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি। কিভাবে তারা এই ভাইরাসে সংক্রমিত হয়েছে তা বিশেষভাবে খতিয়ে দেখা হচ্ছে।

হেলথ সিকিউরিটি এজেন্সির প্রধান মেডিক্যাল উপদেষ্টা ডা: সুজান হপকিন্স বলেছেন, যারা সমকামী ও উভকামী তাদের বিশেষ করে সতর্ক করা হয়েছে। কারো শরীরে যদি কোনো র‍্যাশ বা ক্ষত দেখা যায়, তাহলে যেন তারা সাথে সাথে চিকিৎসকের কাছে যান। ভাইরাসটি খুবই বিরল হওয়ায় এর সংক্রমণের উৎস কোথায় তা নির্ধারণ করা হচ্ছে। তবে সমকামীদের মধ্যেই এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২২মে/এসএটি)