ঢাবিতে ভর্তির স্বপ্নপূরণে রাত ৩টা পর্যন্ত পড়ছেন বেলায়েত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২২, ১৪:৪৪

মায়ের বাধ্যগত সন্তান এখনও মায়ের আঁচলেই মুখ লুকিয়ে শান্তি খোঁজেন, সুখে-দুঃখে মা তার ভরসা। গাজীপুরের শ্রীপুরের মাওনা চৌরাস্তা এলাকার বেলায়েত শেখ। তার বয়স এখন ৫৫। তবে ভেতরটা একদমই তরুণ। একসময় স্বপ্ন ছিল নিজে বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা নেবেন, সেটি পারেন নি। তিন সন্তান দিয়েও পূরণ হয়নি সেই লালিত স্বপ্ন। শেষমেষ এ বয়সে আবারও শুরু করেন লেখাপড়া। ২০১৯ এ এসএসসি এবং ২০২১ এ এইচএসসি পাস করেন বেলায়েত।

বয়সের বাধাকে হার মানিয়ে ৫৫ বছর বয়সে ঢাবি ভর্তি পরীক্ষা বসতে যাচ্ছেন বেলায়েত। রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় সরগরম বেলায়েতকে নিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে পড়তে চান বেলায়েত। স্বপ্নপূরণে কঠোর পরিশ্রম আর সাহসিকতাকে বড় করে দেখেন তিনি। ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে রাত ৩টা পর্যন্ত পড়াশোনা করছেন তিনি।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য বেলায়েত একটি কোচিং সেন্টারে ভর্তি হয়েছেন এবং স্বপ্ন পূরণের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

বেলায়েত শেখ ঢাকা টাইমসকে বলেন, ‘যখন এইচএসসি দিই তখন মনে হয় মুখস্থই হলোনা। কোনোভাবেই কন্ট্রোল করতে পারি না। এখন যে অবস্থা, যদি সুযোগ দেয় ইয়াং ছেলে-মেয়েরাও আমার সঙ্গে পারবে না- এমন একটা সাহস আছে আমার। আমার স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ার।

বেলায়েত বলেন, মেকানিক্যাল কাজ করতাম, রুজি করে মা-বাবাকে দিতাম। আমার ভাইদেরকেও শিখিয়েছি, ফলে তারা এখন প্রতিষ্ঠিত। আল্লাহ্ আমাকে যেভাবে রাখছেন আমি তাতেই শুকরিয়া করি।

বেলায়েত ঢাকা টাইমসকে বলেন, ‘পরিবারকে বলছি আমি যদি মারাও যাই আমি যে সার্টিফিকেটগুলো অর্জন করবো এর ফটোকপি আমার কবরে দিয়ে দিস। আর অরিজিনালটি তোরা রেখে দিস আমার নাতিপুতি, পরবর্তী প্রজন্ম দেখবে।’

বেলায়েতের স্ত্রী ঢাকাটাইমসকে বলেন, ‘সকাল ১০টায় সে কোচিং এ যায়, দুপুর ২টায় আসে, এক ঘণ্টা রেস্ট নেয়। একঘণ্টা রেস্ট নিয়ে পড়া শুরু করার পরে রাত ৩টা পর্যন্ত পড়াশোনা করে। আমিও কোনো কিছু বলি না। কারণ এটা তার স্বপ্ন, সে চায় সফল হতে, আমিও চাই স্বপ্নটা পূরণ হোক।’

বেলায়েতের মা ঢাকাটাইমসকে বলেন, ‘ছেলে ইচ্ছে করে পড়তে চাচ্ছে আমিও চাই পড়ুক।’

১১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন বেলায়েত।

(ঢাকাটাইমস/২২মে/পিআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :