গণপূর্তের মজুরি ভিত্তিক কর্মচারীদের চাকরি স্থায়ীর দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২২, ১৭:৩৩

গণপূর্ত অধিদপ্তরের দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীরা চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন করেছেন। রবিবার দুপুরে গণপূর্ত অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সামনে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে বক্তারা জানান, গণপূর্ত অধিদপ্তরের দৈনিক মজুরিভিত্তিক কর্মচারী হিসেবে দীর্ঘ ১৫/২০ বছর বা তার অধিক সময় ধরে কাজ করছেন। বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে তারা মানবেতর জীবনযাপন করছেন। তাদের কোনো সহকর্মী মারা গেলে চাঁদা তুলে দাফনকার্য সম্পূর্ণ করতে হয়।

তারা জানান, দৈনিক মজুরিভিত্তিকে নিয়োগকৃতদের একজন শ্রমিকের কাজের মেয়াদ ১৩ বছর পূর্ণ হলে তাঁকে রাজস্ব খাতে আনয়নের নীতিমালা রয়েছে। ইতিপূর্বে হাইকোর্টের রায়ের মাধ্যমে তাদের ১৫১৭ জন কর্মচারীর মধ্যে থেকে ৪২ জনকে চাকরিতে স্থায়ীকরণ করা হয়েছে। ২০২০ সালের ২ ডিসেম্বর গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক স্মারকে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর অবশিষ্ট কর্মচারীদের তথ্যাবলী সংক্রান্ত নামের তালিকা চেয়ে চিঠি প্রেরণ করেন। কিন্তু দেড় বছর পেরিয়ে গেলেও সেই চিঠির কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

মানববন্ধনে কর্মচারীরা প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনি আমাদের অভিভাবক, আপনার একটু সু-দৃষ্টি আমাদের অবহেলিত ১৫০০ পরিবারের মুখে হাসি ফোটাতে পারে। এছাড়া চাকরি-নীতিমালা অনুযায়ী আমাদেরকে চাকরিতে স্থায়ীকরণের সুযোগ রয়েছে, বিভিন্ন উৎসবে আমাদেরকে বোনাস প্রদানের কথা উল্লেখ রয়েছে। সম্প্রতি হাইকোর্টও আমাদের ব্যাপারে বলেছেন, যারা রাষ্ট্রের জন্য নিরলস কাজ করে, তাদের জন্য রাষ্ট্রের কিছু করা প্রয়োজন।

বক্তারা অভিযোগ করে বলেন, আমাদের পারিশ্রমিকের বরাদ্দ থেকে কালো বিড়ালে একটা বড় অংশ খেয়ে ফেলে। আমরা এটাও জানি, আজকের এই প্রতিবাদ করার কারণে আমাদের ওপর নির্যাতনের খড়গ নেমে আসবে।

মানববন্ধন শেষে কর্মচারীরা দাবি না মানলে লাগাতার আন্দোলন করার আলটিমেটামও দেন।

(ঢাকাটাইমস/২২মে/এমএইচ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :