এবার বেসরকারি ব্যাংক কর্মকর্তাদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা

প্রকাশ | ২২ মে ২০২২, ২১:১৮

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

এবার বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের বিদেশ গমনেও নিষেধাজ্ঞা দিল বাংলাদেশ ব্যাংক। আপাতত তারা বিদেশে প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশ নিতে পারবেন না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ধরনের কাজে তাদের অনুকূলে ডলার ছাড়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অবশ্য ব্যক্তিগত ভ্রমণ এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

রবিবার এ সংক্রান্ত একটি নির্দেশনা বৈদেশিক মুদ্রা লেনদেনে অনুমোদিত সব ব্যাংকে পাঠানো হয়।

আমদানি ব্যয় বৃদ্ধিসহ বিভিন্ন কারণে দেশের বৈদেশিক মুদ্রার খরচ অনেক বেড়েছে। যে কারণে গত নয় মাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৮ বিলিয়ন ডলার কমেছে। এ অবস্থায় আমদানি নিরুৎসাহিত করতে বিলাসি পণ্যে ৭৫ শতাংশ পর্যন্ত এলসি মার্জিন নির্ধারণ করা হয়েছে।

এছাড়া বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়ে গত ১২ ও ১৬ মে দু’টি প্রজ্ঞাপন জারি করে অর্থমন্ত্রণালয়। তাতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ সফর নিষিদ্ধ করা হয়। পরে বাংলাদেশ ব্যাংক তাদের নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ করে। আর আজ থেকে বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন নির্দেশনা দেয়া হলো। 

বর্তমান প্রচলিত বিধি অনুযায়ী, সরকারি, স্বায়ত্তশাসিত/আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যাংকিং প্রশিক্ষণ ইনস্টিটিউটের সদস্য, বাংলাদেশে নিবন্ধিত ও কর্মরত কোম্পানি, ফার্ম, ইনস্টিটিউট, এনজিও কর্মকর্তাদের পক্ষে বিদেশে প্রশিক্ষণ, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন/অংশগ্রহণ ফি বাবদ ব্যাংকগুলো বৈদেশিক মুদ্রা ছাড় করতে পারে। আজ এক প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ সুবিধা বন্ধ করা হয়েছে।

(ঢাকাটাইমস/২২মে/ইএস)