করোনায় বিশ্বে একদিনে মৃত্যু ৪৭০ শনাক্ত ৪ লাখ ৭৪ হাজার

প্রকাশ | ২৩ মে ২০২২, ০৮:০৭ | আপডেট: ২৩ মে ২০২২, ০৮:০৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

করোনা মহামরিতে বিশ্বে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৭০ জনের। এসময়ের মধ্যে শনাক্ত হয়েছে চার লাখ ৭৩ হাজার ৮৫৯ জন।

সোমবার (২৩ মে) সকালে করোনা সংক্রমণ, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে। 

সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে সাড়ে তিন শতাধিক। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৩ লাখ ২৫১ জনের।

আগের দিনের তুলনায় গত একদিনে শনাক্ত কমেছে সোয়া লাখের বেশি। বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ৫২ কোটি ৭৪ লাখ ৭৬ হাজার ৯৪৭ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে উত্তর কোরিয়ায়। দেশটিতে একদিনে আক্রান্ত হয়েছে এক লাখ ৮৬ হাজার ৯০ জন এবং মারা গেছে একজন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৬ লাখ ৪৬ হাজার ৭৩০ জন এবং মারা গেছে ৬৭ জন।

একদিনে মৃত্যুর দিক থেকে শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ৮০ জন। দেশটিতে একদিনে শনাক্ত হয়েছে চার হাজার ৭১০ জন। 

মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত হয়েছে এককোটি ৮২ লাখ ৯৩ হাজার ৪৫০ জন। মারা গেছে তিন লাখ ৭৮ হাজার ৩৫০ জন।

দৈনিক শনাক্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে এক হাজার ৪৪৬ জন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন চার কোটি ৩১ লাখ ৩৭ হাজার ৮১৭ জন এবং মারা গেছে পাঁচ লাখ ২৪ হাজার ৪১৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

(ঢাকাটাইমস/২৩মে/এফএ)