এবার গণকমিশন নেতাদের অর্থের উৎস খোঁজার দাবিতে দুদকে স্মারকলিপি

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মে ২০২২, ১৭:০০ | প্রকাশিত : ২৩ মে ২০২২, ১৪:২৭

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি সমন্বয়ে গঠিত গণকমিশনের অর্থের অনুসন্ধানের দাবিতে দুর্নীতি দমন কমিশনে স্মারকলিপি দিয়েছে ইসলামিক কালচারাল ফোরাম বাংলাদেশ। দুই সপ্তাহ আগে ওই গণকমিশন দেশের ইসলামি বক্তা ও আলেমদের 'ধর্ম ব্যবসায়ী' উল্লেখ করে ১১৬ আলেমের বিরুদ্ধে দুদকে শ্বেতপত্র জমা দিয়েছিল।

এর পাল্টা পদক্ষেপ হিসেবে আজ সকালে দুদকের চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহর কাছে গণকমিশনের অর্থের অনুসন্ধানের দাবিতে স্মারকলিপি দেয় ইসলামিক কালচারাল ফোরাম।

সংগঠনটির উপদেষ্টা মিজানুর রহমান চৌধুরী ও সেক্রেটারি জেনারেল মাওলানা নাজমুল হকের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল দুদক সচিবের কাছ এই স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপি প্রদানের পর ইসলামিক কালচারাল ফোরামের সেক্রেটারি জেনারেল মাওলানা নাজমুল গণকমিশন নেতাদের সম্পদের উৎস দুদককে খতিয়ে দেখার দাবি করে বলেন, কওমি মাদরাসা ও আলেমদের বিরুদ্ধে গণকমিশনের দেওয়া অভিযোগ ভিত্তিহীন।

ইসলামিক কালচারাল ফোরামের পক্ষ থেকে যে তিনটি দাবি জানিয়ে দুদকে স্মারকলিপি দেওয়া হয় সেগুলো হলো, ১৯৯২ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়-ব্যয়ের হিসাব ও তহবিলের উৎস সম্পর্কে অনুসন্ধান। দ্বিতীয়ত একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নেতৃবৃন্দের নামে থাকা সম্পদের উৎস ও আয়-ব্যয়ের হিসাব সম্পর্কে অনুসন্ধান৷ এবং বাংলাদেশে মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গঠিত গণকমিশন' এর শ্বেতপত্রসহ অতীতে তাদের প্রকাশিত শ্বেতপত্রের আর্থিক জোগান ও আয়-ব্যয় সম্পর্কে অনুসন্ধান।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি (ঘাদানিক) এবং জাতীয় সংসদের আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক ককাসের নিজস্ব উদ্যোগে গঠিত বাংলাদেশে মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গঠিত কথিত 'গণকমিশন' গত ১২ মে ১১৬ আলেমকে ধর্মব্যবসায়ী উল্লেখ করে একটি শ্বেতপত্র প্রকাশ করে তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানের কাছে জমা দেয়।

এ ব্যাপারে ইসলামী কালচারাল ফোরাম বাংলাদেশ এর উপদেষ্টা অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী সাংবাদিকদের বলেন, এভাবে আইনি ভিত্তি না থাকার পরও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে নানাবিধ বিতর্কিত কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। অতীতে একাধিকবার মনগড়া গণকমিশন গঠন করে। গবেষণার নামে উসকানিমূলক নানা তথ্য দিয়ে দেশের ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার হীন চেষ্টা করেছে।

তিনি আরও বলেন, অতীতে তাদের এমন উদ্দেশ্যপ্রণোদিত কাজকে সেভাবে গুরুত্ব দেওয়া হয়নি। এই সুযোগে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এবং জাতীয় সংসদের আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক ককাসের যৌথ উদ্যোগে 'মৌলবাদ ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশন' শীর্ষক আরেকটি কমিশন গঠন করে। এই কমিশন বাংলাদেশে মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাসের ২০০০ দিন' শীর্ষক একটি বিশাল শ্বেতপত্র প্রকাশ করেছে। এ কাজে তাদের বিশাল অর্থ খরচ হয়েছে। আইনি ভিত্তিহীন এমন কাজে তাদের পানির মতো অর্থ খরচের বিষয়টি স্বাভাবিক মনে হয় না।

সংগঠনটির দেওয়া স্মারকলিপিতে বলা হয়, গণকমিশনের আয়ের উৎস, অর্থের জোগানদাতা, আয়-ব্যয়ের হিসাব নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে জনমনে। বিশেষ করে দৃশ্যমান কোনো আয়ের উৎস না থাকার পরও গণকমিশনের নেতৃবৃন্দের বিলাসী জীবন যাপনেরর প্রেক্ষিতে বলা চলে, তারা অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য তৃতীয় কোনো পক্ষের হয়ে কাজটি করেছে। তাই দুদকের প্রতি আমাদের সনির্বন্ধ অনুরোধ, গণকমিশনের সচিবালয় কাদের অর্থে পরিচালিত হয়, কারা কেমন সুবিধা ভোগ করেন, সেখানে সন্দেহজনক কোনো লেনদেন হয় কি না তা খুঁজে বের করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উদ্যেগ নেবেন।

(ঢাকাটাইমস/২৩মে/এসআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :