এই ছবির ভেতরে লুকিয়ে আছে কী?

প্রকাশ | ২৪ মে ২০২২, ০৮:৩৯ | আপডেট: ২৪ মে ২০২২, ১১:৫৪

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
ফাইল ছবি

সম্প্রতি ইন্টারনেটে জনপ্রিয় হয়ে উঠেছে দৃষ্টিভ্রমকারী কিছু ছবি। সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে সেসব ছবি। অদ্ভুত ছবিগুলোর ভেতর থেকে কিছু একটা খুঁজে বের করার চেষ্টা করতে ভালো লাগছে  অনেকেরই। অনেকে এটা একটা চ্যালেঞ্জ হিসেবেও নিয়ে থাকেন। এই অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিভ্রম হলো আলোর খেলা। এই আলোর খেলা আমাদের মস্তিষ্কের উপরে যথেষ্ট প্রভাব বিস্তার করে থাকে।

দৃষ্টিবিভ্রমকারী একটি ছবি সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই কালো দাগের ছবিটি। বহু দর্শক এই ছবির মধ্যে কিছুই খুঁজে পাচ্ছেন না। আবার অনেকেই এতে পেয়েছেন বিড়ালের মুখ। 

এখনও উত্তর খুঁজে পাননি। তাহলে আপনার জন্য রইল উত্তরসূত্র। দেখুন, আপনি যদি এই ছবির সামনে মাথা ঝাঁকান তবে সত্যিই বিড়ালের মুখের ক্লোজ আপ খুঁজে পাবেন। আর এমনিই ছবির দিকে তাকিয়ে থাকলে বিড়াল খুঁজে পাওয়া যাবে না। তবে মাথা ঘোরানো বা মাথাব্যথার সমস্যা থাকলে এই কাজ না করাই ভালো।

সম্প্রতি বিজ্ঞানীরা জানালেন, এই দৃষ্টিভ্রম আমাদের মস্তিষ্কে ঠিক কী ভাবে প্রভাব বিস্তার করে থাকে। নার্ভের চিকিৎসার বিশেষজ্ঞরা বলেন, আমাদের মস্কিষ্কে যে অপূর্ণ বাস্তবতার নকশা তৈরি হয় তাই-ই হল অপটিকাল ইলিউশন। সূত্র: জিনিউজ।

 

(ঢাকাটাইমস/২৪মে/এফএ)