আজও ইতিবাচক ধারায় থাকবে পুঁজিবাজার?

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২২, ১১:২৭ | প্রকাশিত : ২৪ মে ২০২২, ০৯:৫৫

টানা আটদিন দরপতনের পর সোমবার উত্থানে ফিরে পুঁজিবাজার। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৯৩ শতাংশ কোম্পানির দর বাড়ে। এতে বিনিয়োগকারীদের মধ্যে চাঙাভাব ফিরে আসে। বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টদের মনে প্রশ্ন জাগছে, আজও ইতিবাচক ধারায় থাকবে কিনা পুঁজিবাজার।

বাজার সংশ্লিষ্টদের মতে, পুঁজিবাজারকে চাঙা করতে বাংলাদেশ ব্যাংক যে বিশেষ ছাড় দিয়েছে তা অনেকটাই ইতিবাচক প্রভাব ফেলবে বাজারে। বাজারের তারল্য বৃদ্ধি করতে ব্যাংকগুলোর তহবিলের আকার ২০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩০০ কোটি করা হয়েছে। তা বিনিয়োগকারীদের মনে চাঙাভাব ফিরিয়ে আনতে অনেকখানি সহায়তা করবে। পুঁজিবাজারকে ইতিবাচক ধারায় ফেরাতে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার।

বিনিয়োগকারীরা মনে করছেন, দীর্ঘদিন নেতিবাচক ধারায় চলা পুঁজিবাজারকে চাঙা করতে যেহেতু সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে সেহেতু বাজার এই ইতিবাচক ধারায়ই চলবে। এভাবে যদি সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো বাজারের উন্নয়নে অগ্রগামী ভূমিকা পালন করে তাহলে বাজার ভালো হবেই।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আহমেদ রশিদ লালী ঢাকা টাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘এতদিন ধরে বাজার যেভাবে পড়ে যাচ্ছিল, বাজারে যেভাবে গুজব ছড়াচ্ছিল আর এই সবকিছুর জন্য একটা প্যানিকের সৃষ্টি হয়েছিল তা, অর্থমন্ত্রী, বিএসইসি আর বাংলাদেশ ব্যাংকের বৈঠকে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, এর ফলে আমি মনে করি বাজার ইতিবাচক ধারায় চলবে ইনশাআল্লাহ এবং আমি খুব আশাবাদী। আর সবচাইতে বড় বিষয় হচ্ছে সরকার আর অর্থ মন্ত্রণালয় যে এই বিষয়টা নিয়ে বসেছে এবং বাজারের উন্নয়নে কাজ করছে এটা খুবই আশাব্যঞ্জক।’

অতিসম্প্রতি অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের যৌথ বৈঠকে পুঁজিবাজারের উন্নয়নে নানা পদক্ষেপ নেওয়া হয়। এরমধ্যে ২০১০ সালের শেয়ারবাজার ধসের পর ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে নিতে গঠন করা ৯০০ কোটি টাকার ‘অবশিষ্ট আদায় করা’ অর্থ বাংলাদেশ ব্যাংকের পুনঃতহবিলে দেওয়ার সুযোগ দেয় অর্থ মন্ত্রণালয়। একইসঙ্গে এ তহবিলের মেয়াদ পাঁচ বছর বাড়িয়ে ২০২৭ সাল পর্যন্ত করা হয়।

কিছুদিন ধরে চলা ব্যাপক দরপতনের প্রেক্ষাপটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব আব্দুর রউফ চৌধুরী এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোহাম্মদ সলীম উল্লাহ করণীয় নির্ধারণে বৈঠক করেছেন। রবিবার বিকেলে অর্থ মন্ত্রণালয়ে এ বৈঠক হয়।

সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের আকার ও মেয়াদ বাড়ানোর প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠালে মন্ত্রণালয় থেকে সম্মতি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, ‘৯০০ কোটি টাকা দিয়ে সৃষ্ট ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ এর আদায়কৃত ১৫৩ কোটি টাকা আবর্তনশীল ভিত্তিতে পুনঃবিনিয়োগযোগ্য তহবিলের সঙ্গে যুক্তকরণ ও তহবিলের মেয়াদ ২০২৭ সাল পর্যন্ত নির্ধারণ করা হলো।’

এই এক হাজার নয় কোটি টাকার তহবিলটির মেয়াদ ২০২৮ সালের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধির সম্মতি দেয় অর্থ মন্ত্রণালয়।

এমন নানা পদক্ষেপের ফলে বাজার সংশ্লিষ্ট ও বিনিয়োগকারীদের মনে আশা সঞ্চার হচ্ছে। সবার আশা, বাজার ইতিবাচক ধারায় চলবে।

(ঢাকাটাইমস/২৪মে/বিএস/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :