ঢাবি সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে নীল দলের জয়জয়কার

প্রকাশ | ২৪ মে ২০২২, ১৮:০২

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচনে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল ৩২টি ও বিএনপিপন্থী সাদা দল ৩টি আসনে বিজয়ী হয়েছে।

পাঁচ বছর পর মঙ্গলবার সিনেটের শিক্ষক-প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়। আওয়ামী ও বিএনপিপন্থী ছাড়া এই দুই দলের বাইরে আর কোনো প্যানেল নির্বাচনে অংশ নেয়নি।

নীল দলের মধ্যে নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া। তিনি পেয়েছেন ৯১২টি ভোট।

নিবাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে মোট সদস্যসংখ্যা ১০৫। এর মধ্যে শিক্ষক-প্রতিনিধির ৩৫টি পদ রয়েছে। তাদের মেয়াদ তিন বছর। ২০১৭ সালের ২২ মে সবশেষ নির্বাচনে নীল দলের ৩৩ জন আর সাদা দলের ২ জন জয়ী হন।

নীলদলের যার নির্বাচিত

সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন, টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক আবদুল বাছির, ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আল মাহমুদ, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইসতিয়াক মঈন সৈয়দ, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম মাহবুব হাসান, ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এস এম আবদুর রহমান, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান।

এছাড়া জয়ী হয়েছেন গণিত বিভাগের অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা, আবহাওয়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক তৌহিদা রশিদ, অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক নিসার হোসেন, ফার্মেসি বিভাগের অধ্যাপক ফিরোজ আহমেদ, ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফিরোজা ইয়াসমীন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মিহির লাল সাহা এবং ইসলাম শিক্ষা বিভাগের অধ্যাপক মুহাম্মদ আবদুর রশীদ।

আরও আছেন অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের অধ্যাপক মুহাম্মাদ আবদুল মঈন, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ ফিরোজ জামান, পপুলেশন সায়েন্সেস বিভাগের অধ্যাপক মোহাম্মদ বিল্লাল হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মো. আবদুর রহিম, ফলিত গণিত বিভাগের অধ্যাপক আবদুস ছামাদ, ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক মো. জিল্লুর রহমান, অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়া, মার্কেটিং বিভাগের অধ্যাপক মো. মাসুদুর রহমান।

বাকিরা হলেন- অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মিজানুর রহমান, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক মো. রফিকুল ইসলাম, ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. শফিকুল ইসলাম, রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক লাফিফা জামাল, ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক সিকদার মনোয়ার মুর্শেদ ওরফে সৌরভ সিকদার, আইন বিভাগের অধ্যাপক সীমা জামান এবং কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক হাফিজ মুহম্মদ হাসান বাবু।

সাদাদল থেকে নির্বাচিত তিন প্রতিনিধি

বিএনপিপন্থী সাদা দল থেকে নির্বাচিত হয়েছেন, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক ড. এবিএম ওবাইদুল ইসলাম ও অধ্যাপক ড. মামুন আহমেদ।

(ঢাকাটাইমস/২৪মে/আরআর/ডিএম)