দেশের দক্ষিণ সীমান্তে সামরিক অভিযান শুরু করবে তুরস্ক: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২২, ১৮:০৫ | প্রকাশিত : ২৪ মে ২০২২, ১৮:০৩
ছবি- রয়টার্স

আঙ্কারা শীঘ্রই এই অঞ্চল থেকে সন্ত্রাসী হুমকি মোকাবেলায় ৩০ কিলোমিটার গভীর নিরাপদ অঞ্চল তৈরি করতে দক্ষিণ সীমান্তে নতুন সামরিক অভিযান শুরু করবে। তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোয়ান সোমবার এ কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিস্তারিত বর্ণনা না করে এরদোয়ান বলেন, আমাদের দেশে আক্রমণের কেন্দ্র এবং নিরাপদ অঞ্চলগুলো হবে এই অভিযানের মূল লক্ষ্য। সামরিক, গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনী তাদের প্রস্তুতি সম্পন্ন করার সঙ্গে সঙ্গেই অভিযান শুরু করা হবে।

বিশ্লেষকরা বলছেন, অপারেশনটি সম্ভবত সিরিয়ার উত্তরকে লক্ষ্য করে করা হবে। কারণ তুরস্ক এখানে ২০১৬ সাল থেকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সশস্ত্র সিরিয়ান শাখা কুর্দিশ পিপলস ডিফেন্স ইউনিট (ওয়াইপিজি) কে দুর্বল করার জন্য বেশ কয়েকটি সামরিক অভিযান শুরু করেছে।

কুর্দি নেতৃত্বাধীন জোট ওয়াইপিজি সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) গঠনেও সহায়তা করেছে যার ওপর নির্ভর করে মার্কিন যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করছে।

ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটো সদস্য হওয়া নিয়ে আপত্তি জানিয়েছিলেন এরদোয়ান। এরই মধ্যে তাদের বিরুদ্ধে পিকেকে গ্রুপের সঙ্গে যুক্ত ব্যক্তিদের আশ্রয় দেওয়ার অভিযোগ জানিয়ে বিবৃতিও দিয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/২৪মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :