১২৩ অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি শিগগির

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মে ২০২২, ২০:৫৩

অতিরিক্ত ডিআইজি পদে বড়সড় একটা পদোন্নতি দিতে যাচ্ছে সরকার। এ মাসেই ডিপার্টমেন্টাল প্রমোশন কমিটির (ডিপিসি) বৈঠক হওয়ার তারিখ নির্ধারিত আছে। বৈঠকে নির্ধারণ হবে কারা পাবেন পদোন্নতি।

বর্তমানে পুলিশের অতিরিক্ত ডিআইজির ১২৩টি পদ শূন্য আছে। এসব পদ পূরণে একসঙ্গে পদোন্নতি দেওয়া হলে, তা হবে পুলিশ বাহিনীর ইতিহাসে সবচেয়ে বড় পদোন্নতি।

জানা গেছে, এবারের অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিতে প্রাধান্য দেওয়া হবে বিসিএস পুলিশ ক্যাডারের ২০তম, ২১তম ও ২২তম ব্যাচকে। পাশাপাশি ২৪তম ব্যাচের কিছু কর্মকর্তাকেও পদোন্নতির তালিকায় রাখা হতে পারে। এরই মধ্যে ৩৮০ জন পুলিশ সুপারের (এসপি) নামের তালিকা প্রস্তুত করেছে পুলিশ সদরদপ্তর। ইতিমধ্যে তালিকাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে বাছাই করে ১২৩ জনকে অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি দেওয়া হবে।

এর আগে গত বছর দুই দফায় অতিরিক্ত ডিআইজি পদে ২৬ জনকে পদোন্নতি দেয় সরকার। এর মধ্যে ১৩ জানুয়ারি ১৯ জন এবং ২ মে সাতজন পদোন্নতি পান।

কবে বসছে ডিপিসি বৈঠকে

আগামী ৩০ মে বিকালে বৈঠকে বসবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপার্টমেন্টাল প্রমোশন কমিটি বা ডিপিসি। ঢাকা টাইমসের হাতে আসা একটি চিঠিতে এমন তথ্য পাওয়া গেছে।

চিঠিতে বলা হয়েছে, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভা কক্ষে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি সংক্রান্ত বিভাগীয় পদোন্নতি কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। সভায় সম্মানিত সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, অতিরিক্ত ডিআইজির যে ১২৩টি পদ খালি আছে, তার মধ্যে নতুন সৃষ্ট ৮৮টি। এ ছাড়া আগে থেকে কিছু পদ খালি আছে। এবার তাই এখানে বড় পদোন্নতির আভাস মিলছে।

তবে সব কটি পদে একসঙ্গে নাকি কয়েক ধাপে পদোন্নতি দেওয়া হবে সেটি বৈঠকের পর জানা যাবে। তারপরই পদোন্নতির প্রজ্ঞাপন জারি হবে।

অপর একটি সূত্র ঢাকাটাইমসকে জানায়, পুলিশের ইতিহাসে এর আগে ‘ব্যাচ বাই ব্যাচ’ পদোন্নতি দেয়া হয়নি। পদ খালি থাকলে যোগ্যতার বিচারে যেকোনো ব্যাচ থেকে পদোন্নতি দেয়া হয়েছে। পুলিশ সদরদপ্তর এবার ৩৮০ পুলিশ সুপারের নামের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে, যা থেকে এসপিদের অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি দেয়া হবে।

কিন্তু মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা চান, শুধু ২০তম বিসিএসের যে কর্মকর্তাদের নাম রয়েছে (৫০ থেকে ৬০ জন) তাদের সবাইকে আগে পদোন্নতি দেয়া হবে। এরপর কয়েক ধাপে অবশিষ্ট খালি পদে অন্যান্য ব্যাচ থেকে পদোন্নতি দেয়া হবে। এমন সিদ্ধান্তে পুলিশের এসপিদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে বলে জানায় সূত্র।

নাম প্রকাশ না করার শর্তে ২১তম ব্যাচের একাধিক কর্মকর্তা বলেন, ‘এভাবে (২০তম ব্যাচ) পদোন্নতি দিলে বিসিএস-পুলিশের ২১, ২২ ও ২৪তম ব্যাচের কর্মকর্তারা বঞ্চিত হবেন। এটা নিয়ে অনেকের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। ২০তম ব্যাচের সবাইকে পদোন্নতি দেয়া হলে অন্যান্য ব্যাচ পদবঞ্চিত হবে।’

২০তম ব্যাচের অধিকাংশ কর্মকর্তা এখন অতিরিক্ত ডিআইজি ও ডিআইজি হিসেবে কর্মরত। তবে এখনো এই ব্যাচের অর্ধশতাধিক কর্মকর্তা এসপি পদে রয়ে গেছেন। তাদেরই এবার পদোন্নতি দিতে তোড়জোড় চলছে বলে জানান একজন কর্মকর্তা।

গত ১১ মে অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি পদে ৩২ জনকে পদোন্নতি দেয় সরকার‌। এর মধ্যে ২০তম ব্যাচের ১৬ জন ডিআইজি হন। এছাড়া এ ব্যাচের অনেকে অতিরিক্ত ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করছেন।

যেভাবে নতুন পদের সৃষ্টি

পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামোর অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে ১৭৮টি পদের বিপরীতে পাঁচটি শর্তসাপেক্ষে বেতন গ্রেড নির্ধারণ করা হয়। গেল বছরের ২৯ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় এই সম্মতি দেয়। পরবর্তীতে ওই বছরের ১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে পদগুলো মঞ্জুর করে।

অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে পুলিশের বিদ্যমান জনবল কাঠামোতে পরিবর্তন এনে নিম্নপর্যায়ের ক্যাডার পদের সংখ্যা কমিয়ে তার পরিবর্তে বাড়তি উচ্চপদ সৃষ্টির প্রস্তাব করা হয়। সেখানে পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামোর অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে ২০টি এসপি, ১৫৮টি এএসপিসহ মোট ১৭৮টি পদ বিলুপ্ত করে চারটি অ্যাডিশনাল আইজি, ১৮টি ডিআইজি, ৮৮টি অ্যাডিশনাল ডিআইজি, ২০টি এসপি এবং ৪৮টি অ্যাডিশনাল এসপিসহ মোট ১৭৮টি ক্যাডার পদের প্রস্তাব অনুমোদন পায়।

অতিরিক্ত ডিআইজি হতে যেসব শর্ত

পুলিশের ১৭৮টি নতুন পদের গ্রেড ও বেতন নির্ধারণ করে অর্থ মন্ত্রণালয়ের সম্মতির পর সেসময় গ্রেডসহ বেশ কিছু নিয়ম বেঁধে দেওয়া হয়। এতে অতিরিক্ত ডিআইজির ৮৮টি পদ নির্ধারণ করা হয় চতুর্থ গ্রেডে। নিয়োগ যোগ্যতায় বলা হয়, এসপি অথবা এআইজি পদে কমপক্ষে দুই বছর এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৭১ হাজার ২০০ টাকা।

(ঢাকাটাইমস/২৪মে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :