স্কুলে গুলির আগে সহপাঠীকে বন্দুক ও গোলাবারুদের ছবি পাঠিয়েছিল হামলাকারী

প্রকাশ | ২৫ মে ২০২২, ১৫:৪৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু ও ২ বয়স্ক মানুষ মোট ২১ জন নিহত হয়েছেন। হামলাকারীর পরিচয় শনাক্ত করেছে স্থানীয় পুলিশ। ১৮ বছর বয়সী ওই যুবকের নাম সালভাদর রামোস। সে স্কুলে হামলার আগে এক সহপাঠীকে বন্দুক ও গোলাবারুদের ছবি পাঠিয়েছিল।

রব এলিমেন্টারি স্কুলে হামলার মাত্র তিন আগে ইনস্টাগ্রামে দুটি এআর ১৫ রাইফেলের ছবি পোস্ট করেছিল সালভাদর রামোস। এ ছাড়া, স্কুলে হামলার আগে সে তার দাদীকে গুলি করে। বর্তমানে তার দাদী আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন।

সিএনএনকে রামোসের সহপাঠী জানান, নিজের পোশাক এবং পরিবারের অর্থনৈতিক অবস্থার জন্য রামোসকে অন্যদের কটূক্তির শিকার হতে হয়েছিল। একপর্যায়ে ক্লাসে তার উপস্থিতি কমে যায়। পরে স্কুল থেকেই ছিটকে পড়েন। এসব কারণেই সে এই নৃশংসা ঘটনা ঘটিয়ে থাকতে পারে।  

সহপাঠী আরও জানায়, তিনি রামোসের কিছুটা ‘ঘনিষ্ঠ’ ছিলেন। রামোস মাঝেমধ্যেই তাকে একসঙ্গে ভিডিও গেমস দেখার কথা বলত।

মঙ্গলবারের টেক্সাসের উভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে হামলার কয়েক দিন আগে সাবেক সহপাঠীকে নিজের কাছে থাকা একটি আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ ভর্তি একটি ব্যাগের ছবি পাঠিয়েছিল।

 ওই সহপাঠী বলেন, সে আমাকে মেসেজ দিত। চার দিন আগে তার নিজের ব্যবহৃত এআর-এর একটি ছবি পাঠায়। সঙ্গে ৫ দশমিক ৫৬ রাউন্ড ভর্তি একটি ব্যাকপ্যাক। আমার মনে হলো- তার কাছে এসব কেন? আর তার মনোভাব ছিল এমন যে, এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

২০১২ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলায় ২০ শিশু ও ৬ জন বয়স্ক মানুষ মারা যায়। সে ঘটনার পর থেকে অস্ত্র নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে মার্কিন নেতৃবৃন্দ ব্যর্থ হয়েছেন এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।  

(ঢাকাটাইমস/২৫মে/আরআর)