টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে লিটন-মুশফিকদের উন্নতি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০২২, ১৬:৪৩

ব্যাট হাতে ভালো সময় পার করছেন বাংলাদেশি উইকেটকিপার ব্যাটার লিটন কুমার দাস। তার এই ধারাবাহিক পারফরম্যান্সের জন্য পুরস্কারও পেলেন তিনি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি কর্তৃক প্রকাশিত টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে রয়েছেন তিনি। এদিকে ব্যাটিংয়ে উন্নতি হয়েছে মুশফিক-তামিমদেরও।

চট্টগ্রামে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে এক ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছিল স্বাগতিক বাংলাদেশ দল। ওই ম্যাচে ব্যাট হাতে ৮৮ রানের একটি অনবদ্য ইনিংস খেলেছিলেন লিটন দাস। দুর্দান্ত এই পারফরম্যান্সের দরুন টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন ডানহাতি এই ব্যাটার।

টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে লিটনের বর্তমান অবস্থান ১৭তম স্থানে। পেছনে ফেলেছেন নিউজ্যিলান্ডের ডেভন কনওয়ে, পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান এবং ভারতের মায়াঙ্ক আগারওয়াল। বর্তমানে লিটন দাসের রেটিং পয়েন্ট ৬৬২ রান।

এদিকে চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন টাইগার ওপেনার তামিম ইকবাল খান এবং অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। তাদেরও র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে। চার ধাপ এগিয়ে ২৫ নম্বরে উঠে এসেছেন মুশফিক। অন্যদিকে তামিম এগিয়েছেন আট ধাপ। বর্তমানে তার অবস্থান ২৭ নম্বরে।

উন্নতি হয়েছে শ্রীলঙ্কার অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুসের। ১৯৯ রানের ইনিংস খেলা ডানহাতি এই ব্যাটসম্যান পাঁচ ধাপ এগিয়ে ২১ নম্বরে আছেন। কুশল মেন্ডিস চার ধাপ এগিয়ে ৪৯ নম্বরে আছেন। দিনেশ চান্দিমাল এগিয়েছেন ছয় ধাপ, ৫৩ নম্বরে আছেন তিনি।

আর বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সময়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। সেই টেস্টে তিনি তুলে নিয়েছিলেন ৪ উইকেট। তাতে ১ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ২৯তম অবস্থানে। আর ১০৫ রানে ৬ উইকেট তুলে নিয়ে ক্যারিয়ার-সেরা বোলিং করা নাঈম হাসান ৯ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫৩তম অবস্থানে। সেই টেস্টে চার উইকেট তুলে নেওয়া লঙ্কান বোলার কাসুন রাজিথা ৭৫তম অবস্থান থেকে উঠে এসেছেন ৬১তম অবস্থানে।

(ঢাকাটাইমস/২৫মে/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :