বৃষ্টিবিঘ্নিত দিনে বাংলাদেশের সফলতায় তিন উইকেট

প্রকাশ | ২৫ মে ২০২২, ১৮:৩১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচের প্রথম দুই দিন ভালোভাবে খেলা অনুষ্ঠিত হলেও তৃতীয় দিনে বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি। মিরপুরে বৃষ্টি বিঘ্নিত দিনে সফলতা হিসেবে তিন লঙ্কান ব্যাটারকে সাজঘরে পাঠাতে পেরেছেন বাংলাদেশি বোলাররা। আর দিনশেষে ৫ উইকেট হারিয়ে ২৮২ রান তুলেছে সফরকারীরা। ফলে এখনও ৮৩ রানে এগিয়ে রয়েছে টাইগাররা।

বুধবার ২ উইকেটে ১৪৩ রানে তৃতীয় দিন শুরু করে সফররত শ্রীলঙ্কা। কিন্তু দিনের শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কা। প্রথম ওভারেই হারিয়েছে উইকেট। দিনের প্রথম ওভারেই কাসুন রাজিথাকে সাজঘরে পাঠান ইবাদত। আউট হওয়া আগে কোনো রান তুলতে পারেননি রাজিথা।

পরের উইকেটে দলীয় অভিজ্ঞ ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে সঙ্গে নিয়ে ক্রিজে খুঁটি গেড়ে খেলার চেষ্টা চালাচ্ছিলেন হাফ-সেঞ্চুরিয়ান ও লঙ্কান দলনেতা দিমুথ করুনারত্নে। কিন্তু সেটা হতে দেননি সাকিব আল হাসান। দিমুথকে বোল্ড করে পাঠালেন সাজঘরে। আউট হওয়ার পূর্বে ১৫৫ বলে ৯ চারে ৮০ রান করেন দিমুথ।

দিনের শুরুতেই দুই উইকেট হারিয়ে খানিকটা চাপেই পড়ে সফররত শ্রীলঙ্কা। এ সময় পঞ্চম উইকেট জুটিতে ধনঞ্জয়া ডি সিলভাকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেন দলের অভিজ্ঞ ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউস। ফলে প্রথম সেশনের শেষ পর্যন্ত আর কোনো উইকেট হারাতে হয়নি।

প্রথম সেশনের পর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বৃষ্টিও বাড়তে থাকে। আর এর মাঝেই কেটে যায় দ্বিতীয় সেশনের পুরো সময়। অতপর দীর্ঘ চার ঘণ্টা পর খেলা শুরু হয়। কিন্তু পঞ্চম উইকেট জুটি ভাঙতে পারছিলেন বাংলাদেশি বোলাররা। ম্যাথিউস-ধনঞ্জয়া সিলভা উভয়ই অর্ধশতকের দেখা পান।

ভঙ্কয়র হয়ে উঠা এই জুটি ভাঙেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার করা বলে কটবিহাইন্ড হন ধনঞ্জয়া। আউট হওয়ার পূর্বে করেন ৫৮ রান। পরে আর উইকেট হারাতে হয়নি সফরকারীদের। দিনেশ চান্দিমালকে সঙ্গে নিয়ে দিনশেষ করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ১৫৩ বলে ৪টি চার এবং একটি ছয়ের মারে ৫৮ রান করেন অপরাজিত থাকেন তিনি। এদিকে ২৯ বলে ১০ রান করে মাঠ ছাড়েন চান্দিমাল।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। এছাড়া ইবাদত হোসেন পেয়েছেন দুটি উইকেট।

(ঢাকাটাইমস/২৫মে/এমএম)