নির্বাচনের দাবিতে সরকারকে ছয় দিনের আল্টিমেটাম ইমরানের

প্রকাশ | ২৬ মে ২০২২, ১৩:১১ | আপডেট: ২৬ মে ২০২২, ১৩:৪৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আগামী ছয় দিনের মধ্যে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার জন্য ক্ষমতাসীন জোট সরকারকে আল্টিমেটাম দিয়েছেন সদ্য ক্ষমতা হারানো পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছয়দিনের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা না করলে পুনরায় ইসলামাবাদে লং মার্চের ঘোষণা দিয়েছেন তিনি।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, গতকাল বুধবার ইমরান খান তার সমর্থকদের নিয়ে ইসলামাবাদের উদ্দেশ্যে লং মার্চ করেন। কিন্তু এ লং মার্চকে বানচাল করতে হাজারো সমর্থকদের গ্রেপ্তারের পাশাপাশি দিনভর নানা নাটকীয়তা চলে।

বৃহস্পতিবার ভোরে দেশটির জিন্নাহ এভিনিউতে এক ভাষণে সরকারকে আগামী জুনের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানান ইমরান খান।

তিনি জানান, করাচিতে তার দলের তিন সমর্থক প্রাণ হারিয়েছেন। এ ছাড়া, রাভি ব্রীজ থেকে দুই কর্মীকে পানিতে ছুঁড়ে ফেলা হয়েছে।

আগামী ছয় দিনের মধ্যে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার আল্টিমেটাম দিয়ে বানি গালাতে ফিরে যান ইমরান।

এর আগে ধারণা করা হচ্ছিল, সমর্থকদের নিয়ে ইসলামাবাদে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করতে পারেন ইমরান খান। কিন্তু অবস্থান-কর্মসূচি পালন না করেই তিনি বানি গালাতে ফিরে যান।

ইসলামাবাদের রেড জোন এলাকায় দেশটির সুপ্রিম কোর্ট, প্রধানমন্ত্রীর বাসভবন এবং যুক্তরাষ্ট্রের দূতাবাসসহ বহু গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় রয়েছে। এ কারণে ইসলামাবাদে ইমরানের সমর্থকদের ঠেকাতে নিরাপত্তার চাদরে পুরো এলাকা ঢেকে রেখেছিল নিরাপত্তা বাহিনীর সদস্যরা। তা সত্ত্বেও রেড জোন এলাকায় প্রবেশে সমর্থ হয় ইমরান খানের সমর্থকরা।

তবে, রেড জোন এলাকায় অবস্থিত ভবনগুলোর নিরাপত্তা নিশ্চিতে সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছেন তথ্যমন্ত্রী মরিয়াম আওরঙ্গজেব।  

অন্যদিকে রেড জোন এলাকার নিরাপত্তা নিশ্চিতে সংবিধানের ২৪৫ অনুচ্ছেদ অনুযায়ী সেনাবাহিনীর সহায়তা চেয়েছে দেশটির ক্ষমতাসীন সরকার।  

(ঢাকাটাইমস/২৬মে/আরআর)