সরকার গণমাধ্যমের বিকাশের স্বার্থে কাজ করছে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২২, ১৫:২৩

বাংলাদেশের গণমাধ্যমের উন্নয়ন ও বিকাশের স্বার্থে সরকার কাজ করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, গত সাড়ে ১৩ বছরে বাংলাদেশের গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্ধোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এর আগে জাতীয় পতাকা উত্তোলন এবং পয়রা ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্ধোধন করা হয়। এরপরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি উদ্বোধন করেন মন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, ২৭ বছর ধরে এই সাংগঠনিক রাজনীতি থেকে দূরে আছে, তাদের মধ্যে কোনো বিভক্ত নাই। এটা রিপোর্টার্স ইউনিটির একটা বড় সাফল্য। সাংবাদিকদের অনেকগুলো সংগঠন আছে এবং নানা কারণে অনেকগুলো সংগঠন বিভক্ত হয়ে গেছে।

তিনি বলেন, শুধু ঢাকা রিপোর্টার্স ইউনিটি বিভক্ত হয়নি। আশা করি আগামী ২৭ বছর নয়, ৫০বছর পরেও ঢাকা রিপোর্টার্স ইউনিটি ঐক্যবদ্ধ থাকবে। রিপোর্টার্সদের সংগঠন হলো ঢাকা রিপোর্টার্স ইউনিটি, কোনো গণমাধ্যমের প্রাণ হচ্ছে রিপোর্টার। রিপোর্টারা যদি সঠিকভাবে সংবাদ সংগ্রহ না করে তাহলে কখনো সংবাদ সঠিকভাবে উপস্থাপন করা সম্ভব না। একজন রিপোর্টার মাঠে থেকে সঠিক সংবাদটি সংগ্রহ করেন। এরমধ্যে অনেক রিপোর্টার অনেক মেধাবী, তারা অনেক চমৎকার চমৎকার রিপোর্ট করে। সমাজ যেসব বিষয় নিয়ে ভাবে না, সমাজের দৃষ্টিপাত করার জন্য তারা রিপোর্ট করে থাকে। সেজন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটির বিভিন্ন পুরস্কারও দিয়ে থাকে, যা রিপোর্টারদের মান উন্নয়নে অনুপ্রেরণা জোগাচ্ছে।

এছাড়া বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়াম করা হয় তার মাধ্যমে রিপোর্টারদের মান উন্নয়ন হচ্ছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমি একজন রাজনৈতিক ব্যক্তি হিসেবে চাইব ঢাকা রিপোর্টার্স ইউনিটি রাজনীতি থেকে দূরে থাকুক। গণমাধ্যম হচ্ছে রাষ্ট্রের চর্তুথ স্তম্ভ। গণমাধ্যম সঠিকভাবে কাজ করলে রাষ্ট্র ও সমাজ বিকশিত হয়, সেই কথা মাথায় রেখে গণমাধ্যমেকে উন্নয়ন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক পদক্ষেপ গ্রহণ করেছেন। গত সাড়ে ১৩ বছরে বাংলাদেশের গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে।

‘সরকার গণমাধ্যমের বিকাশের স্বার্থে কাজ করছে। অনেক সংগঠন বা কেউ কেউ উদ্দেশ্যপ্রণিতভাবে রিপোর্ট পেশ করে কিন্তু বাস্তবতা হচ্ছে এই যে, বাংলাদেশের গণমাধ্যম যেভাবে স্বাধীনভাবে কাজ করে বিকশিত হচ্ছে, এটা বিশ্বের অনেক উন্নত দেশের জন্য উদাহরণ। এছাড়া আপনাদের কিছু বিষয় সীমাবদ্ধতা থাকে সেই বিষয় গুলোর নিয়ে আমি ব্যক্তিগত ভাবে সচেতন আছি’—বলেন তিনি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু সভাপতির বক্তব্য বলেন, আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটির ২৭ বছর। এই সংগঠন শত শত বছরের সাংবাদিকদের কল্যাণে এগিয়ে যাক সেই কামনা করি।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু, সাধারণ সম্পাদক ডা. নুরুল ইসলাম হাসিব, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ডিইউজে'র সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন তপু, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কবির আহমদে খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির আব্দুলাহ কাফি সাংগঠনিক সম্পাদকসহ কার্যনির্বাহীর কমিটির সদস্য ও ঢাকা রিপোর্টার্সবৃন্দ।

(ঢাকাটাইমস/২৬মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :