আবার শেষ রক্ষা করতে পারবেন তো মুশফিক-লিটন?

প্রকাশ | ২৬ মে ২০২২, ১৭:৪৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে মাত্র ২৪ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশকে সামনে থেকে লিড দিয়ে বড় স্কোরের উপহার দিয়েছিলেন দুই টাইগার ব্যাটার মুশফিক-লিটন। চতুর্থ দিনের শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়েছে দল। ক্রিজে থেকে দিন শেষ করেন সেই মুশফিক-লিটন। এবার শেষ রক্ষা করতে পারবেন তো এই দুই ব্যাটার?

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টের  চতুর্থ দিনে বাংলাদেশের করা ৩৬৫ রানের জবাবে  ম্যাথিউস-চান্দিমালের সেঞ্চুরিতে ৫০৬ রানের পাহাড় সমান স্কোর সংগ্রহ করে সফররত শ্রীলঙ্কা। ফলে ১৪১ রানের লিড নেয় লঙ্কানরা। চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে মাত্র ৩৪ রান। ফলে এখনও ১০৭ রানে পিছিয়ে টাইগাররা।

বৃহস্পতিবার শেষ বিকেলে নিজেদের দ্ব্তিীয় ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ দলের শুরুটা ভালো হয়নি। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও শূন্যরানে আউট হয়েছেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল খান। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নেমে মাত্র ২ রান করে রানআউট হয়ে সাজঘরে ফেরেন নাজমুল হাসান শান্ত।

আর দলনেতা মুমিনুল হক কহাবিহাইন্ড হয়েছেন শূন্যরানেই। উইকেট পতনের ধারাবাহিকতা বজায় রাখেন ওপেনার মাহমুদুল হাসান জয়ও। ব্যক্তিগত ১৫ রানে স্লিপে ক্যাচ তুলে দেন তিনি। এরপর মুশিফকুর রহিম এবং লিটন কুমার দাস মিলে দিন শেষ করেন। ১৪ রানে মুশফিক এবং ১ রানে লিটন অপরাজিত রয়েছেন।

এর আগে ৫ উইকেটে ২৮২ রানে দিন শুরু করে শ্রীলঙ্কা। ব্যাট হাতে দুর্দান্ত খেলতে থাকেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার অ্যাঞ্জোলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল। লঙ্কানদের এই দুই অভিজ্ঞ ব্যাটার মিলে ষষ্ঠ উইকেটে গড়েন ১৯৯ রানের জুটি।

এই দুই ব্যাটারই সেঞ্চুরির দেখা পেয়েছেন। ২১৯ বলে ১১টি চার এবং একটি ছয়ের মাধ্যমে ১২৪ রানের ইনিংস খেলে আউট হন। পরে ম্যাথিউসের সঙ্গ দিতে পারেননি কেউই। ৯ রানে দিকভেলা, ১০ রানে রমেশ মেন্ডিস, শূন্যরানে জয়াবিক্রমা ও ২ রানে আসিথা ফার্নান্দো আউট হন।

অন্যদিকে এদিকে প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি তুলে নেয়া অ্যাঞ্জেলো ম্যাথিউস অপরাজিত থাকেন ১৪৫ রানে। ৩৪২ বলে খেলে তার এই শৈল্পিক ইনিংসটি ১২টি চার এবং ২টি ছয়ে সাজানো।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া চারটি উইকেটের দেখা পেয়েছেন পেসার ইবাদত হোসেন।

(ঢাকাটাইমস/২৬মে/এমএম)