আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ইরান

প্রকাশ | ২৬ মে ২০২২, ১৯:৫৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

বিশ্বের জনপ্রিয় স্মার্টফোন অ্যাপলের আইফোন বিক্রি নিষদ্ধ ঘোষণা করেছে ইরান। বর্তমানে দেশটিতে অ্যাপলের কোনো অফিসিয়াল এজেন্ট নেই। নিষিদ্ধ ঘোষণা করলেও ইরানিদের মধ্যে অন্যতম জনপ্রিয় ফোন আইফোন।

কঠোর বিদেশী নিষেধাজ্ঞা এবং পঙ্গু অর্থনৈতিক সংকটের মধ্যে থাকা দেশটির অনেকেই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে অ্যাপল ফোন কেনার জন্য।

অ্যাপলের ফোনগুলো বেসরকারী চ্যানেলের মাধ্যমে প্রতিবেশী দেশগুলি থেকে আমদানিকারকরা ইরানে নিয়ে আসতো। স্থানীয় মিডিয়া জানিয়েছে ২২ মে থেকে ইরানে আইফোন বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

ইরানের শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয় (এমআইএমটি) আমদানিকারকদের অনলাইন সিস্টেমে অ্যাপল ফোনের জন্য নতুন অর্ডার নিবন্ধন করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আমদানিকারকরা জানিয়েছেন, আইফোনের অর্ডার নিবন্ধন করার সময় ওয়েব সাইট থেকে তাদের একটি বার্তা পাঠানো হয়। সেখানে লেখা ছিল অ্যাপল ব্রান্ডের আইফোনটি ২২ মে থেকে পণ্যের শ্রেণী নং ২৭-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। এখন থেকে এই ফোনের অর্ডার নিবন্ধন করা সম্ভব হবে না।

সম্প্রতি আমেরিকান ফোন এবং তাদের জনপ্রিয়তা নিয়ে ইরানের জনসাধারণের বক্তৃতায় বিতর্ক দেখা দিয়েছে। আমেরিকান পণ্যে প্রতি কর্তৃপক্ষও প্রতিকূল হয়ে উঠছে। তবে নিষেধাজ্ঞার কারণ সম্পর্কে নিশ্চি নয় বলে জানিয়েছে আমদানিকারকরা।

(ঢাকাটাইমস/২৬মে/এসএটি)