শনিবার ঢাকার সড়কে ‘হিম্মতি মাঈ’ পরিবেশন

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২২, ২০:৩০

নারী আন্দোলনের সক্রিয় কর্মীদের হাত ও তাদের কণ্ঠস্বরকে উদযাপন করতে ঢাকার সড়কে সব প্রজন্মের নারীবাদী কর্মী এবং সংগঠকদের অংশগ্রহণে ‘হিম্মতি মাঈ’ শিরোনামে একটি আর্ট পারফর্মেন্স পরিবেশন করা হবে।

আগামী শনিবার (২৮ মে) বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং দুর্নীতি দমন কমিশনের মধ্যবর্তী সড়কে এই আর্ট পারফর্মেন্স পরিবেশন করা হবে বলে জানিয়েছে হিম্মতি মাঈ-এর আহবায়ক ঋতু সাত্তার।

ঋতু সাত্তার ঢাকাটাইমসকে বলেন, হিম্মতি মাঈ হলো একটি আর্ট পারফর্মেন্স। একটি প্রতিবাদ, একটি বিবৃতি, নারীদের সমন্বিত অবস্থানের একটি অভিব্যক্তি। এই পারফর্মের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে চলমান নারী আন্দোলনে যারা সক্রিয় ভাবে কাজ করছেন, তাদের শক্তিশালী ও সাহসী কণ্ঠস্বরকে উদযাপন করা।

ঋতু সাত্তার বলেন, এই পরিবেশনাটির অনুপ্রেরণা নোয়াখালীতে সহিংসতার শিকার এক নারীর মানসিক শক্তি। রায় না হওয়া পর্যন্ত তার দৃঢ়তা প্রতিবন্ধকতার মুখে নারীর শক্তি কিভাবে রুখে দাঁড়াতে পারে তা-ই প্রতীয়মান হয়। আজ আমরা সব প্রজন্ম, পেশা এবং সামাজিক শ্রেণি ছাড়িয়ে একে অপরের কাছ থেকে শক্তি নেওয়ার জন্যই এই পারফর্মেন্সে একত্রিত হয়েছি।

তিনি আরও বলেন, বাংলাদেশের নারী ও প্রান্তিক জনগোষ্ঠী, যারা সব সময় সামাজিক ও সাংস্কৃতিক প্রতিবন্ধকতার শিকার হয়েছেন, কিন্তু একই সঙ্গে সামাজিক কাঠামো নিয়ে প্রশ্ন তুলছেন, তারাই এই পারফর্মেন্সের পেছনে মূল শক্তি।

সড়কের এই পারফর্ম করার বিষয়ে ঋতু বলেন, পারফর্মেন্সটি সর্বসাধারণের চলাচলের রাস্তায় করা হয়েছে যাতে নারী এবং অন্যান্য প্রান্তিক সদস্যরা সম্মিলিতভাবে জানান দিতে পারেন বাংলাদেশের পুরুষ প্রধান সড়ক শুধু পুরুষের নয়, নারীরও।

নাটকের নাম সম্পর্কেও ব্যাখ্যা করেছেন হিম্মতি মাঈ এর আহ্বায়ক ঋতু সাত্তার। তিনি বলেন, হিম্মত - একটি ফারসি শব্দ অর্থ সাহস, বীরত্ব। যিনি মাথা উঁচু করে চলেন, যার সেই সাহস আছে। হিম্মতি মা শব্দবন্ধটি বের্টল্ট ব্রেখটের লেখা Mother Courage and Her Children-এর বাংলা অনুবাদ। নাটকটির সঙ্গে এই পারফর্মেন্সের কোনো সম্পর্ক না থাকলেও নাটকটির নামের বাংলা অনুবাদ এই পারফর্মেন্সের চেতনার সাথে একাত্ম।

পারফর্মারদের সম্পর্কে বলতে গিয়ে ঋতু জানান, এক ঘণ্টার পারফর্মেন্স এর পারফর্মাররা সবাই বাস্তব জীবন থেকে উঠে এসেছেন গার্মেন্টস কর্মী, প্রতিবন্ধী, নন-বাইনারি, সব বয়স ও পর্যায় থেকে আমন্ত্রিত নারীবাদী কর্মী ও সংগঠক এই পারফর্মেন্সে অংশগ্রহণ করেছেন। বাঁশের শব্দ যেন পরিবর্তনের সুর। যেন সুদূর অতীত থেকে এসে বর্তমান হয়ে ভবিষ্যতে যাচ্ছে।

ঋতু সাত্তার বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির কাছ থেকে উদার সহায়তা ছাড়া হিম্মতি মাঈ করা কঠিন হতো। এছাড়াও ওয়ান বিলিয়ন রাইজিং রেভলুশান, বাংলাদেশ হিম্মতি মাঈ-কে বিশেষ সহায়তা করেছেন। নারীপক্ষ, অগ্নি ফাউন্ডেশন, বটতলা, গার্মেন্টস শ্রমিক ফেডারেশান, নারীসংহতি, উবিনীগ, সাংগাত, বহ্নিশিখা, স্বয়ং ছাড়াও অন্য সকল অংশগ্রহণকারীকে হিম্মতি মাঈ-এর সাফল্যের জন্য অভিনন্দন।

(ঢাকাটাইমস/২৬মে/এসআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের নতুন সভাপতি অধ্যাপক মোহাম্মদ হোসেন

ঢাবি ছাত্রলীগের দুই নেতার বিরুদ্ধে চাঁদা দাবিতে লেগুনা ভাঙচুরের অভিযোগ

জঙ্গিমুক্ত দেশ চায় ওসি সালাহ উদ্দিনের পরিবার

জঙ্গি দমন করতে না পারলে পদ্মা সেতু-মেট্রোরেল হতো না: ডিএমপি কমিশনার

শ্রদ্ধা জানানো হচ্ছে ‘দীপ্ত শপথে’, ভাস্কর্যটি কোথায়, কাদের স্মরণে?

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু, কমলাপুরে মধ্যরাত থেকে লাইনে মানুষ

ভুল স্বীকারে সংসার, সেই ভুলেই সব শেষ

শনিবার থেকে ড্রোন দিয়ে মশার উৎসস্থল খুঁজবে ডিএনসিসি

‘খাদ্যে বিষক্রিয়ায় বিশ্বব্যাপী বছরে মারা যায় সাড়ে ৪ লাখ মানুষ’

বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি বাস্তবায়নে পুরস্কৃত ঢাকা ওয়াসা

এই বিভাগের সব খবর

শিরোনাম :