গ্রীক দ্বীপে ইরানের তেলের কার্গো আটক করেছে যুক্তরাষ্ট্র

প্রকাশ | ২৬ মে ২০২২, ২০:৫৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

গ্রিসের কাছে রুশ চালিত জাহাজে রাখা ইরানী তেলের একটি কার্গো বাজেয়াপ্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ঘটনার সঙ্গে জড়িত তিনটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে আটক করা কার্গোটি অন্য একটি মালবাহী জাহাজে করে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো হবে।

গ্রীক কর্তৃপক্ষ গত মাসে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে ইভিয়ার দক্ষিণ দ্বীপের উপকূলে ১৯ রাশিয়ান ক্রু সদস্যসহ ইরানের পতাকাবাহী ট্যাঙ্কার পেগাস আটক করে। যদিও পরে মালিকদের ওপর নিষেধাজ্ঞা বিভ্রান্তির কারণে জাহাজটি ছেড়ে দেওয়া হয়।

মার্চের ১ তারিখে ট্যাংকারটির নামকরণ ‘লানা’ করা হয়। ১ মে থেকে ট্যাঙ্কারটিতে ইরানের পতাকা উড়ছিল। তখন থেকেই এটি গ্রীক জলসীমার কাছে রয়েছে। এর আগে ট্যাঙ্কারটিতে রাশিয়ার পতাকা ছিল।

গ্রিসের শিপিং মন্ত্রণালয়ের একটি সূত্র বৃহস্পতিবার জানিয়েছে, আটককৃত কার্গোটি ইরানের তেলের বলে নিশ্চিত করেছে মার্কিন বিচার বিভাগ। তারপর সেটিকে যুক্তরাষ্ট্রের ভাড়া করা মালবাহী জাহাজে স্থানান্তরিত করা হয়।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ বুধবার জানিয়েছে, জাহাজের কার্গো জব্দ করার কারণে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় তেহরানে অবস্থিত গ্রিক দূতাবাসের চার্জ ডি'অ্যাফেয়ার্সকে তলব করেছে।

(ঢাকাটাইমস/২৬মে/এসএটি)