চাল রপ্তানি বন্ধের পরিকল্পনা নেই ভারতের

প্রকাশ | ২৭ মে ২০২২, ১৮:৩১ | আপডেট: ২৭ মে ২০২২, ১৯:০০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

চিনি ও গমের পর চাল রপ্তানি বন্ধ করবে ভারত। অভ্যন্তরীণ সরবরাহের চাপ কমাতে এবং মূল্যবৃদ্ধি ঠেকাতে ভারতের কেন্দ্রীয় সরকার এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিকস টাইমস জানায়। কিন্তু এ ধরণের কোনো সিদ্ধান্ত ভারত থেকে নেওয়া হবে না বলে দেশটির সরকারী সূত্র নিশ্চিত করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিকস টাইমসের আরেক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে বড় রপ্তানিকারক দেশটির কাছে পর্যাপ্ত চালের মজুদ থাকায় রপ্তানি রোধ করার পরিকল্পনা নেই। স্থানীয় বাজারে চালের রেট রাষ্ট্র-নির্ধারিত মূল্যের চেয়ে কম বলে বাণিজ্য ও সরকারী সূত্র জানিয়েছে।

এই বছর ১০ মিলিয়ন টন রেকর্ড চালানের পূর্বাভাস দেওয়ার মাত্র কয়েক দিন পর ১৪ মে ভারত গম রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে। অতিরিক্ত তাপপ্রবাহের কারণে দেশটিতে আউটপুট এবং অভ্যন্তরীণ দাম রেকর্ড উচ্চতায় পৌঁছানোর কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত গ্রহণের সঙ্গে সংশ্লিষ্ট এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার বরাত দিয়ে হিন্দু বিজনেস লাইনের প্রতিবেদনে বলা হয়, আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণের চেয়েও বেশি চালের মজুদ রয়েছে। এজন্য রপ্তানি এবং অভ্যন্তরীণ মূল্য নিয়ে আমাদের কোনো উদ্বেগ নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকটি সরকারী সূত্র জানিয়েছে, চাল রপ্তানি নিষিদ্ধ করার কোন পরিকল্পনা আপাতত নেই।

(ঢাকাটাইমস/২৭মে/এসএটি)