ইউক্রেনকে সাহায্যের আগে স্কুলের নিরাপত্তায় অগ্রাধিকার দেওয়া উচিত: ট্রাম্প

প্রকাশ | ২৮ মে ২০২২, ১৩:৪২ | আপডেট: ২৮ মে ২০২২, ১৩:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ইউক্রেনে রুশ হামলা মোকাবেলায় আর্থিক ও সামরিক সাহায্য পাঠানোর আগে নিজ দেশের স্কুলের নিরাপত্তায় আর্থিক বরাদ্দে অগ্রাধিকার দেওয়ার জন্য বলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত মঙ্গলবার দেশটির টেক্সাস প্রদেশের রব এলিমেন্টারি স্কুলে এক বন্দুকধারীর হামলায় ১৯ শিক্ষার্থী ও দুই শিক্ষক নিহত হয়। এ ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে সমালোচনার ঝড় বইছে। ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের সিনেটররা অস্ত্র নিয়ন্ত্রণ আইন পাসের দাবি জানালেও রিপাবলিকান দলের সদস্যরা অস্ত্র নিয়ন্ত্রণ আইন পাসের বিপক্ষে।

সিএনএন জানায়, স্থানীয় সময় শুক্রবার রাতে আগ্নেয়াস্ত্রের পক্ষে দেশটির হিউস্টনে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অস্ত্র বিষয়ক সংগঠন ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন এক সমাবেশের আয়োজন করে। এলিমেন্টারি স্কুলে হামলার তিনদিন পরে এই সমাবেশ আয়োজন করা হয়।  

ওই সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্মেলনে নিহতদের নাম পাঠ করে বক্তব্য শুরু করেন ট্রাম্প।

তিনি তার বক্তব্যে বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে বিলিয়ন ডলার সাহায্য হিসেবে পাঠাতে পারে, তাহলে দেশের মাটিতে আমাদের শিশুদের নিরাপদ রাখতে আমাদের যেকোনো কিছু করতে পারা উচিত।’

তিনি আরো বলেন, ‘ইরাক ও আফগানিস্তানে আমরা ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার খরচ করেছি এবং তার বিনিময়ে কিছু পাইনি। পৃথিবীর বাকি দেশ গঠন করার আগে আমাদের নিজেদের সন্তানদের জন্য নিরাপদ স্কুল গঠন করা উচিত।’

এ সময় উপস্থিত মানুষ ট্রাম্পের বক্তব্যের প্রতি উল্লাস জানিয়ে সমর্থন জানান।

এ ছাড়া ট্রাম্প অস্ত্র নিয়ন্ত্রণেরও বিরোধিতা করেন। তার মতে, শত্রুর বিরুদ্ধে আত্মরক্ষার জন্য আমেরিকার নাগরিকদের অবশ্যই আগ্নেয়াস্ত্র থাকা উচিত। অস্ত্র নিয়ন্ত্রণের পরিবর্তে প্রতিটি স্কুলের নিরাপত্তা নিশ্চিতের প্রতি জোর দেন ট্রাম্প।

ট্রাম্পের মতে, স্কুলের নিরাপত্তার জন্য প্রতিটি স্কুলে অস্ত্র শনাক্তকারী যন্ত্র এবং অন্তত একজন সশস্ত্র পুলিশ কর্মকর্তা নিয়োগের প্রতি জোর দেন।

পাশাপাশি অস্ত্র সংঘাত নিয়ন্ত্রণে মানুষিক চিকিৎসার ওপর জোর দেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেনকে সাহায্য করার জন্য প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার প্রেরণের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে সর্বসম্মতিক্রমে একটি বিল পাস হয়।

যুক্তরাষ্ট্রে অস্ত্র ব্যবহারের সমর্থকদের যুক্তি হচ্ছে, একজন ভালো এবং একজন খারাপ মানুষকে শুধুমাত্র অস্ত্র দ্বারাই থামানো সম্ভব।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে অস্ত্র সংঘাত নিয়ন্ত্রণে আরও বেশি অস্ত্র ব্যবহারের প্রতি জোর দেন তারা।

(ঢাকাটাইমস/২৮মে/ আরআর)