শিগগির বিএসএমএমইউতে লিভার প্রতিস্থাপন কাজ শুরু: উপাচার্য

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২২, ২২:২০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিগগির লিভার প্রতিস্থাপনের সব কাজ শুরু হবে বলে জানিয়েছেন উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেছেন, এ জন্য সব ব্যবস্থাই আছে। করোনার পরবর্তী সময়ে আমাদের এখানে যতদ্রুত সম্ভব লিভার প্রতিস্থাপন কাজ শুরু করা হবে।

রবিবার বিএসএমএমইউর উপাচার্যের সঙ্গে ভারতের চার সদস্যের লিভার প্রতিস্থাপন বিশেষজ্ঞ প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাতের সময় তিনি এ তথ্য জানান। সকাল সাড়ে আটটার দিকে উপাচার্যের কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সৌজন্য সাক্ষাৎকালে বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বাংলাদেশ ও ভারতের সুদীর্ঘকালের সম্প্রীতি তুলে ধরেন। লিভার প্রতিস্থাপন বিষয়ে মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বিএসএমএমইউয়ে লিভার প্রতিস্থাপনের সকল ব্যবস্থাই আছে। করোনার পরবর্তী সময়ে আমাদের এখানে যতদ্রুত সম্ভব লিভার প্রতিস্থাপন কাজ শুরু করা হবে। এজন্য সব কারিগরি বিষয়গুলো প্রস্তুত রাখা হয়েছে।

এ সময় বিএসএমএমইউর ডিন (নার্সিং অনুষদ) দেবব্রত বনিক, প্রক্টর হাবিবুর রহমান দুলাল, হেপাটোবিলিয়ারি পেনক্রিয়েটিক ও লিভার প্রতিস্থাপন সার্জারি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ মোহছেন চৌধুরী, অধ্যাপক বিধান চন্দ্র দাস, সহযোগী অধ্যাপক মো. নূর-ই- এলাহী, সহযোগী অধ্যাপক ডা. সাইফ উদ্দিন, ভারতের পক্ষে হায়দ্রবাদ এইজি হাসপাতালের পরিচালক এ্যান্ড এইচওডি (লিভার প্রতিস্থাপন) ডা. পি বালাচন্দ্র, পরিচালক (লিভার এনেস্থিয়া) ডা. জিভি প্রেম কুমার, এইআইজি হাসপাতালের ভিপি সান্তোষ কুমার সাহো, এআইজি হাসাপাতালের জেনারেল ম্যানেজার নিলাদ্রী বি শ্যামল উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ভারতের এ চিকিৎসক প্রতিনিধি দল বাংলাদেশে দুদিন অবস্থান করে বিএসএমএমইউর হেপাটোবিলিয়ারি বিভাগের শিক্ষক, শিক্ষার্থীদের সাথে নিজেদের লিভার প্রতিস্থাপনের বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন। তারা ভর্তিকৃত রোগীদের চিকিৎসার বিষয়ে মতামত দেবন।

ঢাকাটাইমস/২৯মে/এএ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :