চাঁদপুরে কাটা হলো বঙ্গবন্ধু ধান-১০০

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২২, ২১:১৯

মুজিব শতবর্ষ উপলক্ষে চাঁদপুর সদরের মৈশাদীতে বঙ্গবন্ধু ধান-১০০ ও ব্রি ধান ৮৯-এর নমুনা শস্য কাটা হয়েছে। বৃত্তাকার পদ্ধতিতে ব্রি ধান-১০০ যেটি বঙ্গবন্ধু ধান ১০০ নামে পরিচিত ও ব্রি ধান-৮৯ এর নমুনা শস্য কাটা হয়।

সোমবার দিনব্যাপী উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে এই ধান কাটা হয়। জানা যায়, ব্রি ধান ১০০-তে আধুনিক উফশী ধানের সকল বৈশিষ্ট্য বিদ্যমান। এছাড়া অঙ্গজ অবস্থায় গাছের আকার ও আকৃতি ব্রি ধান ৭৪ এর মতো। এ জাতে ডিগপাতা খাড়া, প্রশস্ত ও লম্বা হয় এবং পতার রং সবুজ। পূর্ণ বয়স্ক গাছের গড় উচ্চতা ১০১ সে.মি.। জাতটির গড় জীবনকাল ১৪৮ দিন। ১০০০টি পুষ্ট ধানের ওজন গড়ে ১৬.৭ গ্রাম। চালের আকার আকৃতি মাঝারি চিকন এবং রং সাদা। জিংকের পরিমাণ ২৫.৭ মি.গ্রাম/কেজি এবং দানায় অ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৬.৮ ভাগ। এছাড়া প্রোটিনের পরিমাণ শতকরা ৭.৮ ভাগ এবং ভাত ঝরঝরে।

এ তথ্য নিশ্চিত করে চাঁদপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার বলেন, প্রচলিত জাতের তুলনায় ব্রি ধান ১০০-এর জীবনকাল ব্রি ধান-৭৪-এর প্রায় সমান। এ জাতের ফলন ব্রি ধান ৭৪-এর চেয়ে সামান্য বেশি হলেও (৪.৫%) ধানের গুণগত মান ভালো অর্থাৎ চালের আকৃতি মাঝারি চিকন এবং ব্রি ধান ৮৪ এর চেয়ে ফলন প্রায় ১৯% বেশি। তাছাড়া এই জাতের জিংকের পরিমাণ (২৫.৭ মি.গ্রাম/কেজি) ব্রি ধান ৭৪-এর চেয়ে বেশি (২৪.২ মি.গ্রাম/কেজি)। এ জাতটি হেক্টরে ৬.৯ থেকে ৮.৮ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম।

বঙ্গবন্ধু ধান-১০০ প্রসঙ্গে চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জালাল উদ্দিন বলেন, এই জাতের ধান গাছের কাণ্ড শক্ত, পাতা হালকা সবুজ ও ডিগ পাতা চওড়া। পূর্ণ বয়স্ক গাছের উচ্চতা ১০৬ সেমি হয়ে থাকে। এই জাতের ধানের ছড়া লম্বা হয়। ধান পাকার সময় কাণ্ড ও পাতা সবুজ থাকে। এই জাতের ১০০০টি পুষ্ট ধানের ওজন প্রায় ২৪.৪ গ্রাম। এ ধানে অ্যামাইলোজের পরিমাণ ২৮.৫%। এ জাতের জীবনকাল ব্রি ধান ২৯ এর চেয়ে ৩-৫ দিন আগাম। যেমন ব্রি ধান ৮৯ এর জীবনকাল ১৫৪-১৫৮ দিন।

তিনি আরও বলেন, ব্রি ধান ৮৯ এর জীবনকাল ব্রি ধান ২৯ এর জীবনকালের চেয়ে ৩-৫ দিন কম কিন্তু ফলন বেশি। অতএব ফলন বেশি ও জীবনকাল কম হওয়ায় যেসব এলাকায় ব্রি ধান ২৯ চাষাবাদ করা হয় সেসব এলাকাতে সহজেই ব্রি ধান ৮৯ চাষ করা যাবে।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর সদরের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: নিজাম উদ্দিন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ও সংশ্লিষ্ট মৈশাদী ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৩০মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :