র‌্যাবের নতুন এডিজি কর্নেল কামরুল হাসান

প্রকাশ | ৩০ মে ২০২২, ২১:৪১ | আপডেট: ৩০ মে ২০২২, ২২:১৭

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস
ফাইল ছবি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন অতিরিক্ত মহাপরিচালকের (এডিজি, অপারেশনস্) দায়িত্ব পেয়েছেন কর্নেল মো. কামরুল হাসান। তিনি কে এম আজাদের স্থলভিষিক্ত হচ্ছেন। আগামী বুধবার কর্নেল কামরুল হাসান তার দায়িত্ব বুঝে নেবেন।

এদিকে বিদায়ী এডিজি কর্নেল কে এম আজাদ ব্রিগেডিয়ার জেনারেল পদে পদোন্নতি পেয়েছেন। র‌্যাব থেকে তিনি প্রথমে সেনা সদর দপ্তরে যোগ দেবেন। সেখান থেকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) একটি রিজিওনের রিজিওনাল কমান্ডার হিসেবে যোগদানের কথা রয়েছে তার।

র‌্যাব সদর দপ্তরের একটি সূত্র ঢাকাটাইমসকে জানায়, বুধবার এডিজি হিসেবে কে এম আজাদ শেষ অফিস করবেন। এদিন তিনি (আজাদ) আনুষ্ঠানিকভাবে কর্নেল কামরুল হাসানকে দায়িত্ব বুঝিয়ে দেবেন।

এর আগেও কামরুল হাসান র‌্যাবে দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালের এপ্রিলে র‌্যাব-১১ এর অধিনায়ক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। দুই বছর সুনামের সঙ্গে তার দায়িত্ব পালন করে নিজ বাহিনীতে ফিরে যান তিনি। সেসময় তিনি জঙ্গিবিরোধী অভিযান ছাড়াও প্রশ্ন ফাঁস চক্র, মাদক কারবারিসহ বিভিন্ন অপরাধীদের গ্রেপ্তার করে ব্যাপক প্রশংসা কুড়ান। ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৮ সালে তিনি পিপিএম-সাহসিকতা পদক পান। কামরুল হাসান ৩৫ বিএম লং কোর্সে আর্মার্ড কোরে কমিশন লাভ করেন। মেধাবী, সৎ ও কর্মঠ অফিসার হিসেবে বাহিনীতে তার ব্যাপক সুনাম রয়েছে।

অন্যদিকে ২০২১ সালের ৯ মার্চ সেনাবাহিনী থেকে প্রেষণে র‌্যাবে যোগ দেন কে এম আজাদ। সপ্তাহ খানেকের মাথায় ১৬ মার্চ তিনি এডিজি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এই সেনা কর্মকর্তা ৩২তম বিএমএ লং কোর্সে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ও সংস্থার গুরুত্বপূর্ণ পদে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

কে এম আজাদ এডিজি হিসেবে র‌্যাবে যোগদানের আগে বিশেষায়িত এই বাহিনীতে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। এর মাঝে তিনি সেনাবাহিনীতে ফিরে গিয়েছিলেন। ফিরে যাওয়ার আগে সদর দপ্তরের অপারেশনস্ উইংয়ের পরিচালক ছাড়াও র‌্যাব-২ এর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি গোয়েন্দা শাখার উপপরিচালক, র‌্যাব-৭ এর উপ-অধিনায়ক এবং কোম্পানি কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেন।

(ঢাকাটাইমস/৩০মে/এসএস/মোআ)