চাঁদপুর সাহিত্য একাডেমির মেয়াদোত্তীর্ণ কমিটির বিলুপ্তি, এডহক কমিটি গঠন

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২২, ২১:৪৫

মেয়াদোত্তীর্ণের প্রায় ৭ বছর পর চাঁদপুর সাহিত্য একাডেমির কমিটির নির্বাহী পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে অন্তর্বর্তীকালীন কার্য পরিচালনার জন্য ১১ সদস্য বিশিষ্ট নতুন এডহক কমিটি গঠন করা হয়েছে।

শনিবার চাঁদপুর সাহিত্য একাডেমির কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

চাঁদপুরের জেলা প্রশাসক ও চাঁদপুর সাহিত্য একাডেমির সভাপতি অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। সভার সদস্যদের সর্ব সম্মতিক্রমে সাহিত্য একাডেমীর সভাপতি হিসেবে জেলা প্রশাসক গঠনতন্ত্রের ২৪ এর (ছ) উপ-ধারার ক্ষমতাবলে বর্তমান নির্বাহী পরিষদ বিলুপ্ত ঘোষণা করেন। পাশাপাশি অন্তর্বর্তীকালীন কার্য পরিচালনার জন্য গঠনতন্ত্রের ২৪ এর (জ) উপ-ধারা অনুযায়ী ১১ সদস্য বিশিষ্ট অন্তর্বর্তীকালীন কমিটি (এডহক কমিটি) গঠন করার সিদ্ধান্ত নেন।

চাঁদপুর সাহিত্য একাডেমীর এডহক কমিটি:

আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক মোছাম্মৎ রাশেদা আক্তার (শিক্ষা ও আইসিটি), সদস্য সচিব কবি, লেখক ও সংগঠক মো. শাহাদাৎ হোসেন শান্ত, সদস্য অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল সদর) অসিফ মহিউদ্দিন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠক অজয় কুমার ভৌমিক, শিক্ষক ও লেখক অধ্যাপক জালাল চৌধুরী, কবি ও লেখক মাহবুবুর রহমান সেলিম, শিক্ষক, কবি ও সাংবাদিক মো. ইকবাল হোসেন পাটওয়ারী, কবি ও লেখক আব্দুল্লাহ হিল কাফি, কবি, প্রাবন্ধিক ও সংগঠক জাহাঙ্গীর হোসেন, কবি ও গল্পকার কাদের পলাশ, কবি, গল্পকার ও সংগঠক আশিক বিন রহিম।

আগামী ৭ কার্যদিবসের মধ্যে পূর্বের কমিটি এডহক কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করা এবং সকল হিসাব বুঝিয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়।

সভায় বলা হয় গত বছরের ৩০ সেপ্টেম্বর ২০২১ কার্য নির্বাহী কমিটির সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ সাহিত্য একাডেমী যথাযথভাবে বাস্তবায়ন করেননি। এমনকি ২০১৯ সালে আয়োজিত সভার সিদ্ধান্তসমূহ যথাযথভাবে বাস্তবায়িত হয়নি। গঠণতন্ত্রের প্রথম অধ্যয়ের ৭ ধারায় বর্ণিত সাহিত্য একাডেমির আদর্শ ও উদ্দেশ্য সভায় পাঠ করা হয়। যা অনুযায়ী যথাযথ কার্যক্রম গৃহীত হয়নি।

একাডেমির সভাপতি অঞ্জনা খান মজলিশ বলেন, গঠনতন্ত্র অনুযায়ী একাডেমীর চরম আর্থিক দুরবস্থা, সদস্যদের অসহযোগিতা এবং একাডেমীর আদর্শ ও উদ্দেশ্য হতে বিচ্যুত হওয়ায় বর্তমানে চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে। সাহিত্য একাডেমীর কার্যক্রম পরিচালনার জন্য যারা সাহিত্য অনুরাগী, সাহিত্য চর্চা করেন এবং সাহিত্যের জন্য নিবেদিত প্রাণ, উদ্যমী এবং শিল্প ও সাহিত্যের জন্য কাজ করতে আগ্রহী তাদের নিয়ে নতুন করে কমিটি গঠন করা হলে বর্তমান এই অচল অবস্থা থেকে উত্তরণ সম্ভব।

সভায় সাহিত্য একাডেমির সভাপতি একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাতের কাছে গত সভার সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতির বিষয়ে জানতে চান। মহাপরিচালক কাজী শাহাদাত জানান, গত সভার সিদ্ধান্তের বাস্তবায়ন বিভিন্ন কারণে সম্ভব ও হয়নি। এ বিষয়ে সভাপতি অসন্তোষ প্রকাশ করেন এবং গঠনতন্ত্রের ৭ অনুচ্ছেদের আদর্শ ও উদ্দেশ্য পাঠ করে শোনান।

এর পরিপেক্ষিতে সভাপতি বলেন, ‘তাহলে তো গঠিত কমিটিতে গোড়ায় গলদ রয়েছে।’

সভাপতি আরো বলেন, সাহিত্য একাডেমীর নির্বাহী পরিষদের ২/৩ বছরের কার্যক্রম পর্যালোচনায় দেখা যায় তারা সাহিত্য একাডেমীর আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়নে উদ্যোগী ছিলেন না, সাধারণ পরিষদের কোনো সভা আহ্বান করা হয়নি, সদস্যদের কার্যক্রম গ্রহণে অনীহা বা অসহযোগিতা ছিল এবং নিয়মিত চাঁদা আদায় না করা ইত্যাদি কারণে একাডেমীতে আর্থিক অচলাবস্থার সৃষ্টি হয়েছে, যা কাম্য নয়।

এ বিষয়ে সভাপতি বলেন, গত সভায় দুটি কমিটি করেছিলাম কিন্তু কোন কমিটি তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেনি যা কোনোভাবেই কাম্য নয়।

(ঢাকাটাইমস/৩০মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :