গাফ্ফার চৌধুরী স্মরণে সভা, আবৃত্তি ও ‘দ্য ঢাকা রিভিউ’ প্রকাশনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মে ২০২২, ১৯:২২ | প্রকাশিত : ৩১ মে ২০২২, ১৯:০৭

অভিজ্ঞ লেখক প্রখ্যাত সাংবাদিক, জনপ্রিয় কলাম লেখক এবং একুশের গানের রচয়িতা সদ্য প্রয়াত আবদুল গাফ্ফার চৌধুরী স্মরণে এক আলোচনা সভা, কবিতা আবৃত্তি ও প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি মঙ্গলবার বিশ্বসাহিত্য কেন্দ্রের মূল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

আবদুল গাফ্ফার চৌধুরীর ছেলে অনুপম চৌধুরী সদ্য প্রয়াত বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে আগত অতিথিদের ধন্যবাদ জানিয়ে তারা বলেন, আবদুল গাফ্ফার চৌধুরীকে বাংলাদেশের মানুষ যে সম্মান ও ভালবাসা দিয়েছে, সেজন্য এদেশের মানুষের কাছে আমরা কৃতজ্ঞ।

অনুষ্ঠানে আবদুল গাফ্ফার চৌধুরীর পুত্রবধু ও প্রখ্যাত ইংলিশ কবি ক্লেয়ার বুকার স্বরচিত কবিতা আবৃত্তি করেন ও তার অনুভূতি ব্যক্ত করেন।

বাংলা একাডেমীর মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদা ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, সাংবিধানিকতার নানা কাহিনী, বঙ্গবন্ধুর সঙ্গে যোগাযোগসহ সত্য প্রকাশে আবদুল গাফ্ফার চৌধুরীর সাহসিকতার কথা উল্লেখ করে বলেন, তার বর্ণাঢ্য জীবন অনেকের প্রেরণা হয়ে থাকবে যুগ যুগ। তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আবদুল গাফ্ফার চৌধুরীর জীবনের নানা স্মৃতি ও তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনায় অংশ গ্রহণ করেন বিশিষ্ট কবি জাহিদুল হক। তিনি বলেন, আবদুল গাফ্‌ফার চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ প্রগতিশীল, সৃজনশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন অগ্রপথিককে হারালো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ও বিশিষ্ট কবি ড. মুহাম্মদ সামাদ, আবদুল গাফ্ফার চৌধুরী সম্পর্কে আলোকপাত করেন।

অন্যান্য বক্তারা তাদের বক্তব্যে আবদুল গাফ্ফার চৌধুরীর একুশের অমর সেই গান বাঙালি জাতিকে ভাষা আন্দোলন ও মুক্তির আন্দোলনে অসম সাহস ও প্রেরণা জুগিয়েছিল বলে উল্লেখ করেন। তারা বলেন, আবদুল গাফ্ফার চৌধুরী তাঁর অমর একুশের গানের (আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি) জন্য এদেশের মানুষের মনে চিরদিন বেঁচে থাকবেন।

অনুষ্ঠানে আবদুল গাফ্ফার চৌধুরীর কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিকার প্রজ্ঞা লাবণী।

অনুষ্ঠানে কবি আমিনুর রহমান সম্পাদিত “দ্য ঢাকা রিভিউ”বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। আবদুল গাফ্ফার চৌধুরীর প্রতি সম্মান জানিয়ে কবি আমিনুর রহমান, কবি মুহাম্মদ নুরুল হুদা, কবি জাহিদুল হকসহ “দি ঢাকা রিভিউ” এর কবি তারিক সুজাত, রিয়াজ আহমাদ, আয়েশা শারমিন চৌধুরীসহ অতিথি কবিবৃন্দ কবিতা পাঠ করেন। পুরো অনুষ্ঠানটি ‘দ্য ঢাকা রিভিউ’ এর পক্ষ থেকে আয়োজন করা হয়।

(ঢাকাটাইমস/৩১মে/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :