অতিরিক্ত ডিআইজি: আরও ৭৭ পদোন্নতির আলোচনায় যারা, বিকালে বসছে ডিপিসি

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুন ২০২২, ১৫:৫৭ | প্রকাশিত : ০১ জুন ২০২২, ২৩:০৩

পুলিশের অতিরিক্ত ডিআইজি পদে ৪৬ কর্মকর্তার পদোন্নতি হয়েছে মঙ্গলবার। এখনো ৭৭টি অতিরিক্ত ডিআইজি পদ খালি আছে। এসব পদে পদোন্নতি নিয়ে আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপার্টমেন্টাল প্রমোশন কমিটির (ডিপিসি) বৈঠক হবে। সেখানে সিদ্ধান্ত হবে পুলিশ সুপার (এসপি) থেকে অতিরিক্ত ডিআইজি হচ্ছেন কারা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদরদপ্তরের একাধিক সূত্র ঢাকাটাইমসকে জানায়, খালি থাকা ৭৭ পদে বিসিএস পুলিশ ক্যাডারের তিনটি ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হবে। এর মধ্যে বেশি গুরুত্ব পাবে ২১ ও ২২তম ব্যাচের পুলিশ সুপাররা। আর ২৪তম ব্যাচের ১০ জন কর্মকর্তা পদোন্নতির তালিকায় থাকতে পারেন।

মঙ্গলবার বিসিএস পুলিশ ক্যাডারের ১৮ ও ২০তম ব্যাচের ৪৬ কর্মকর্তাকে অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি দেয় সরকার। এর আগে সোমবার ডিপিসি বৈঠকে তাদের পদোন্নতির বিষয়ে সিদ্ধান্ত হয়।

এদিকে মন্ত্রণালয়ের একটি সূত্র ঢাকাটাইমসকে জানায়, বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি সংক্রান্ত বিভাগীয় পদোন্নতি কমিটির সভা হবে। সভায় কমিটির সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।

এর আগে ডিআইজি হিসেবে পদোন্নতির জন্য বিসিএস পুলিশ ক্যাডারের পাঁচটি ব্যাচের ৩৯০ জন কর্মকর্তার নাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায় সদরদপ্তর। সেখানে ১৮, ২০, ২১, ২২ ও ২৪তম ব্যাচের পুলিশ সুপারদের নাম দেয়া হয়। মঙ্গলবার ১৮তম ব্যাচের তিনজন এবং ২০তম ব্যাচের ৪৩ জন পদোন্নতি পান।

অপর একটি সূত্র জানায়, বুধবার মন্ত্রণালয়ে ডিপিসির প্রাক-বৈঠক অনুষ্ঠিত হয়। প্রাথমিকভাবে ২১, ২২ ও ২৪তম ব্যাচের পুলিশ সুপারদের পদোন্নতির সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ২১তম ব্যাচের ৪৫ জন এবং ২২তম ব্যাচের ৩৯ জন রয়েছেন। এই ৮৪ জনের মধ্যে ৬৭ জনকে অতিরিক্ত ডিআইজি করা হতে পারে। বাকি দশ পদে নেওয়া হবে ২৪তম ব্যাচের কর্মকর্তাদের।

চূড়ান্ত সিদ্ধান্ত ডিপিসি বৈঠকে আসবে। এরপরই প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রণালয়।

পুলিশ সদরদপ্তরের একটি সূত্র বলছে, অতিরিক্ত ডিআইজির ১২৩টি পদের মধ্যে নবসৃষ্ট ৮৮টি। এর মধ্যে মঙ্গলবার ৪৬ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। বাকি আছে ৭৭টি পদ। এসব পদে একসঙ্গে আজ বৃহস্পতিবার অথবা আগামী রবিবার পদোন্নতির প্রজ্ঞাপন জারি হবে।

আলোচনায় যাদের নাম

এই দ্বিতীয় ধাপে অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পাওয়ার আলোচনায় আছেন ২১তম ব্যাচের বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা। তাদের মধ্যে রয়েছে ঢাকার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার, রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মো. সাজ্জাদুর রহমান, ডিএমপির ডিসি শ্যামল কুমার মুখার্জী, নড়াইলের পুলিশ সুপার প্রবীর কুমার রায়, ডিএমপির মিরপুর বিভাগের ডিসি আ স ম মাহাতাব উদ্দিন, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, ময়মনসিংহের পুলিশ সুপার মোহা. আহামার উজ্জামান, পুলিশ সুপার দেলোয়ার হোসেন, ঝিনাইদহের পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম, কুড়িগ্রামের পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, রাঙ্গামাটির পুলিশ সুপার মীর মোদাচ্ছের হোসেন, মাদারীপুরের সাবেক পুলিশ সুপার সুব্রত কুমার হালদারসহ বেশ কয়েকজনের নাম।

২২তম ব্যাচ

পিরোজপুরের সাবেক পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির, ফেনীর সাবেক পুলিশ সুপার খন্দকার নুরুন্নবী, পুলিশ সদরদপ্তরের এআইজি মোহাম্মদ নাসিরুল ইসলাম, নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মেহেদী হাসান, সিআইডির পুলিশ সুপার মাসুদ আহমেদ, ফরিদপুরের পুলিশ সুপার আলিমুজ্জামান, কক্সবাজারের পুলিশ সুপার মো. হাসানুজ্জামানের নাম আলোচনায় আছে এই ব্যাচ থেকে। পাশাপাশি এই ব্যাচের বেশ কয়েকজন দক্ষ কর্মকর্তার নামও আসছে আলোচনায়।

২৪তম ব্যাচ

এই ব্যাচ থেকেও বেশ কিছু কর্মকর্তার নাম আলোচনায় রয়েছে। তাদের মধ্যে নাম আসছে ডিএমপির তেজগাঁও বিভাগের সাবেক উপপুলিশ কমিশনার (ডিসি) শহিদুল্লাহ, শরীয়তপুরে পুলিশ সুপার এস. এম. আশরাফুজ্জামান, যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, রাজশাহীর পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, মানিকগঞ্জের সাবেক পুলিশ সুপার রিফাত রহমান শামীম, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) গুলশান বিভাগের উপকমিশনার (ডিসি) মশিউর রহমান, ডিএমপির উত্তরা বিভাগের উপকমিশনার নাবিদ কামাল শৈবাল, বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর।

এ ছাড়া এই ব্যাচ থেকে মেধাবী, দক্ষ বেশ কয়েকজন কর্মকর্তার নাম শোনা যাচ্ছে।

অতিরিক্ত ডিআইজি হতে শর্ত

পুলিশের ১৭৮টি নতুন পদের গ্রেড ও বেতন নির্ধারণ করে অর্থ মন্ত্রণালয়ের সম্মতির পর বেশ কিছু নিয়ম বেঁধে দেওয়া হয়। এতে অতিরিক্ত ডিআইজির ৮৮টি পদ নির্ধারণ করা হয় চতুর্থ গ্রেডে। নিয়োগ যোগ্যতায় বলা হয়েছে, এসপি অথবা এআইজি পদে কমপক্ষে দুই বছর এবং নবম গ্রেড বা তার ওপরের গ্রেডে ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৭১ হাজার ২০০ টাকা।

(ঢাকাটাইমস/১জুন/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :