লিচু যেভাবে রাখলে বেশিদিন তাজা থাকবে

প্রকাশ | ০২ জুন ২০২২, ১০:৪৬ | আপডেট: ০২ জুন ২০২২, ১০:৫১

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

মৌসমি সুস্বাদু ফল হিসেবে লিচু অত্যন্ত উপকারি একটি ফল। প্রায় সব ধরনের মানুষের কাছেই লিচু একটি পছন্দের এবং রুচি সম্পন্ন ফল। গরমের সময়ে লিচুর সুমিষ্ট রসালো স্বাদ ছোট বড় সকলেরই পছন্দ। শুধু স্বাদেই নয়। গুণেও ভরপুর এই ফল। রোগ প্রতিরোধ থেকে শুরু করে ত্বকের সুরক্ষাতেও লিচু দারুণ কার্যকর।

বাজারের ফলের দোকানগুলোতে এখন প্রচুর লিচুর দেখা মিলছে । তবে লিচু কিনে আনার দিন দুয়েকের মধ্যেই খারাপ হয়ে যায়। তাছাড়া বাজার থেকে তাজা লিচু কিনে আনলেও দিন দুয়েকের মধ্যেই সেই লিচু বাদামি হয়ে যায়। বাজার থেকে লিচু কিনে আনাও কিন্তু সহজ কাজ নয়।

আবার কয়দিন পরেই লিচুর মৌসুম শেষ হয়ে যাবে। তখন লিচু কীভাবে খাবেন? এজন্য আগে থেকেই লিচু কিনে তা সংরক্ষণ করে রাখুন। যাতে দীর্ঘদিন ধরে লিচু খেতে পারবেন।

অনেকেই ভাবেন, লিচু সংরক্ষণ করে রাখলে কি আর তাজা লিচুর মতো স্বাদ থাকবে? অবশ্যই থাকবে। ভালো বাবে সংরক্ষণ করলে তাজা লিচুর মতো স্বাদ পাবেন। জেনে নিন তাজা লিচু চিনবেন কীভাবে এবং লিচু যেভাবে রাখলে বেশিদিন তাজা থাকবে-

লিচু ধরে যদি দেখেন খুব বেশি শক্ত লাগছে, তা হলে বুঝবেন সেই লিচু কাঁচা। কাঁচা লিচু খেলে কিন্তু পেটে ব্যথা হতে পারে।

লিচুর গায়ে যদি ভেজা ভাব দেখতে পান, তা হলে বুঝবেন লিচুতে পচন ধরতে শুরু করেছে।

লিচুর বোঁটা যদি ফলের সঙ্গে শক্ত ভাবে লেগে থাকে, তা হলে বুঝবেন সেই লিচু যথেষ্ট তাজা।

লিচুর গায়ে যদি কালো ছোপ দেখেন, তা হলে সেই ফল মোটেই কিনবেন না। সাধারণত ফলনের সময়ে রাসায়নিক ব্যবহার করলে এমনটা হয়।

অনেকেই বাজার থেকে লিচু কিনে এনে বাইরের ঘরে তাপমাত্রায় রেখে দেন। এতে কিন্তু লিচু তাড়াতাড়ি পচে যেতে পারে। ফ্রিজে রাখলে লিচু চার থেকে পাঁচ দিন ভাল থাকে আর বাইরে রাখলে দুই থেকে তিন দিন। লিচু বোঁটাগুলো কেটে নিন। এ বার একটি এয়ারটাইট বাক্সে টিস্যু পেপার রেখে তার মধ্যে লিচু ভরে ফ্রিজে রাখুন। দেখবেন অনেক দিন তাজা থাকবে!

নরমাল ফ্রিজে আপনি লিচু সংরক্ষণ করতে পারবেন। তবে এক্ষেত্রে ১৫-১০ দিন সংরক্ষণ করতে পারবেন। এজন্য তাজা লাল টুকটুকে লিচু বেছে নিন। সেগুলোকে ডাল পাতাসহ খবরের কাগজে মুড়িয়ে নিন। ফ্রিজের নরমালে রেখে দিন এবার। প্রতিবার লিচু বের করে খাওয়ার পর আবার সুন্দর করে কাগজে জড়িয়ে তবেই রেখে দিন। তাহলে ভালো থাকবে লিচু।

কাপড়ের শপিং ব্যাগ বাদে আপনি খবরের কাগজে মুড়িয়ে অতঃপর একটি প্লাস্টিকের বক্সেও সংরক্ষণ করতে পারেন পাকা লিচু।

 

(ঢাকাটাইমস/২ জুন/আরজেড)