চাল নিয়ে কারসাজি: চার প্রতিষ্ঠানকে জরিমানা পৌনে ৩ লাখ টাকা

প্রকাশ | ০২ জুন ২০২২, ১৫:৫০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীতে চালের অবৈধ মজুদ খুঁজতে, দাম নিয়ন্ত্রণে ও সঠিক মূল্যের তদারকিতে ঢাকা মহানগরীর উত্তরা এবং গাজীপুর জেলার টঙ্গী এলাকায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযান পরিচালনার সময় চারটি প্রতিষ্ঠানকে নানা অপরাধে সর্বমোট দুই লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার সকালে ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম এই অভিযান পরিচালনা করেন।

অধিদপ্তর জানায়, বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়ের নির্দেশনায় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সার্বিক তত্ত্বাবধানে দেশব্যাপী চালের উপর অভিযান পরিচালনা করা হচ্ছে। এর অংশ হিসেবে ঢাকা মহানগরীর উত্তরা এবং গাজীপুর জেলার টঙ্গী এলাকায় অভিযান পরিচালনা করা হয়েছে।

অভিযান পরিচালনাকালে টঙ্গী এলাকার মেসার্স মোল্লা চাউল আড়তকে ৫০ হাজার টাকা, মেসার্স রূপসী বাংলা ট্রেঢার্সকে এক লাখ ৫০ হাজার টাকা ও মেসার্স সাদিয়া রাইস এজেন্সিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। চালের মূল্য তালিকা প্রদর্শন না করা, দামের তালিকায় প্রদর্শনকৃত মূল্যের চেয়ে বেশি দামে চাল বিক্রি করা, ক্যাশ মেমো সংরক্ষণ না করা, আগের দরে কেনা চালে এক দিনের ব্যবধানে মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করা, ওজনে কম দেয়া ইত্যাদি  অপরাধে তাদের এ জরিমানা হয়।  

এছাড়া উত্তরার (বিডিআর) ৬ নম্বর মার্কেট এলাকার চালের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে মেসার্স হাজী জেনারেল স্টোরকে পাঁচ হাজার টাকাসহ চার প্রতিষ্ঠানকে সর্বমোট ২ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছে সংস্থাটি।

(ঢাকাটাইমস/০২জুন/কেআর/কেএম)