সোশ্যাল মিডিয়া সাংবাদিকতা নয়: নঈম নিজাম

প্রকাশ | ০৬ জুন ২০২২, ১৩:৫১ | আপডেট: ০৬ জুন ২০২২, ১৪:৪০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সামাজিক যোগাযোগ মাধ্যম তথা সোশ্যাল মিডিয়া কোনো সাংবাদিকতা নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম। তিনি বলেছেন, যা কিছু সম্পাদনা হয় না তা সাংবাদিকতা নয়। সোশ্যাল মিডিয়ায়ও সম্পাদনা হয় না। সাংবাদিকতায় অবশ্যই সম্পাদনা থাকতে হবে।

রাজধানীর সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি আয়োজিত সোমবার দিনব্যাপী সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে নঈম নিজাম আরও বলেন, ‘সকল মত ও পথের বাইরে গিয়ে অবহেলিত মানুষের পক্ষে কথা বলাই হলো সাংবাদিকতা। সাংবাদিকরা সবসময় বঞ্চিত মানুষের পক্ষে কথা বলবে।’

বক্তব্যে সাংবাদিকতাকে একটি চ্যালেঞ্জিং পেশা হিসেবে আখ্যা দেন নঈম নিজাম। বলেন, ‘সাংবাদিকতা এমন একটি চ্যালেঞ্জ যা ২৪ ঘণ্টা অনুভব করতে হবে। সাংবাদিকতা মানে আপনাকে জানতে হবে আপনি মৃত্যুকূপে যাচ্ছেন। সাংবাদিকতায় আবেগ অনুভূতির কোনো স্থান নেই।’

কর্মশালার উদ্বোধনী সেশনে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক তালাত সুলতানা।

তিনি বলেন, ‌‌‘সাংবাদিকতা একটি মহান পেশা। আমার ছাত্ররা যখন সফলতার সঙ্গে এই পেশায় কাজ করে তখন সত্যিই আমি গর্ববোধ করি।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সরকারি তিতুমীর কলেজের উপাধ্যক্ষ মো. মহিউদ্দিন, সাংবাদিক সমিতির শিক্ষক উপদেষ্টা কামাল হায়দার, তিতুমীর কলেজ ছাত্রলীগের সভাপতি রিপন মিয়া এবং সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল মোড়ল।

(ঢাকাটাইমস/০৬জুন/ইএস)