ক্লান্তিহরা ডাব কেন খাবেন, জেনে নিন গুণাগুণ

ওমর ফারুক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুন ২০২২, ০৯:১৫ | প্রকাশিত : ০৮ জুন ২০২২, ০৮:৪৪

গরমের মৌসুমে ডাবের প্রচুর চাহিদা থাকে। যার কারণে দামও একটু বেশি থাকে। এবার গরমে রাজধানীতে ডাবের বিক্রিও বেড়েছে। চাহিদা বাড়ায় রাজধানীর বিভিন্ন বাজারের বড় আড়তে প্রতিদিনই হাজার হাজার ডাব বিক্রি হচ্ছে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ডাবের দাম এবার বেশ বাড়তিই। ঢাকায় ডাবের বড় চালান আসে বরিশাল, নোয়াখালী, ভোলা থেকে। সড়কপথে ট্রাক আর পানিপথে নৌযানে করে ডাবগুলো পাইকারি বিক্রি হয় কারওয়ান বাজারে। সেখান থেকে পৌঁছে যায় ঢাকার বিভিন্ন স্থানে। এছাড়াও যাত্রাবাড়ি, কদমতলী, মোহাম্মদপুরের বেশ কয়েকটি বাজারে পাইকারী ডাব বিক্রি হয়।

আড়ত থেকে ডাব সংগ্রহ করে পাড়া মহল্লায় নিয়ে যান খুচরা বিক্রেতারা। এছাড়া সড়কের পাশে, হাসপাতালের সামনে রিকশাভ্যানে করে ডাব বিক্রির চিত্রও বেশ চেনা।

তবে এবার ডাব কিনে হতে হচ্ছে বেশ চড়া দামে। গেল বছর গরমের দিনে যে ডাব ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে, এবার সেটি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। একেবারে ছোট আকারের একটি ডাবও সর্বনিম্ন পঞ্চাশ টাকা।

কারওয়ান বাজারে ঢাকাটাইমস প্রতিবেদকের কথা হয় পাইকারী বিক্রেতা আশরাফ উদ্দিনের সঙ্গে। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘প্রতিদিন হাজার হাজার ডাব বিক্রি হয় এখান থেকে। বেশিরভাগ খুচরো চালানগুলো যায় বড় বড় হাসপাতাল, জনসমাগমপূর্ণ এলাকায়। গরমে ডাবের চাহিদা থাকায় বিক্রিও ভালো হয়।’

কারওয়ান বাজারের ডাব বিক্রেতা মেছের আলী ঢাকাটাইমসকে বলেন, ‘১০০ ডাব কিনতে এখন খরচ পড়তেছে ৪ থেকে ৫ হাজার টাকা। শুরুর দিকে (এপ্রিল) দাম বেশি ছিলো। তখন পাইকারিতে প্রতি পিস ডাব কিনতে খরচ পড়তো ৬০ থেকে ৭০ টাকা।’

আরেক বিক্রেতা মোফাজ্জ্ল হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘পাইকারীতে প্রতি পিস আমরা এখন ৪৪ থেকে ৪৮ টাকায় কিনতেছি। এখন চাহিদা কিছুটা কমায় দামও কিছুটা কম পড়ছে।’

শাহবাগ মোড়েই ডাব খাচ্ছিলেন লিয়াকত হোসেন নামে এক পথচারী ব্যক্তি। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘৬০ টাকা করে পেলাম, তাই খেলাম একটা। গরমের শুরুতে তো ১০০ টাকার নিচে ডাবই পাইনি।’

এখন দাম কমে আসার পেছনে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি এলাকার ডাব বিক্রেতা সাজ্জাদ হোসেনের ভাষ্য, বাজারে মৌসুমী ফল আম, লিচু, কাঁঠাল চলে আসায় ডাবের চাহিদা কমেছে। আর সেজন্যই ডাবের দামও এখন কমের দিকে।

ডাব কেন খাবেন?

ডাবের পানি শরীরকে সতেজ করে এবং শক্তি দেয়। ডাবের পানি শরীরের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। ক্লান্তি ও অবসাদ দূর করতে ও পানিশূন্যতা প্রতিরোধে ডাবের পানি খুব কার্যকর। একটি ডাবের পানিতে চারটি কলার সমান পটাসিয়াম আছে। সঙ্গে আছে প্রাকৃতিক শর্করা।

এছাড়াও ডাবের পানিতে থাকা উচ্চমাত্রার ক্যালসিয়াম যা হাড়কে মজবুত করে। সেই সঙ্গে জোগায় ত্বক, চুল, নখ ও দাঁতের পুষ্টি। এছাড়া ডাবের পানি হজমের সমস্যা দূর করে, দূর করে কোষ্ঠকাঠিন্য।

(ঢাকাটাইমস/০৭জুন/আরকেএইচ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :