ফ্যাটযুক্ত খাবারে পাঁচ শতাংশের লিভার সিরোসিস হয়: বিএসএমএমইউ উপাচার্য

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুন ২০২২, ১৯:১০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমএমইউ) গ্যাস্ট্রোএন্টারলোজি বিভাগ ও হেপাটোলজি বিভাগের আয়োজনে পালিত হলো পঞ্চম আন্তর্জাতিক নন-এলকোহলিক স্টেয়েটোহেপাটাইটিস (ন্যাশ) দিবস-২০২২।

বৃহস্পতিবার সকাল আটটায় বিএসএমএমইউর বি-ব্লকের সামনে ও নয়টায় ডি-ব্লকের সামনে বাউল শিল্পীদের সঙ্গীত পরিবেশ, বেলুন উড়ানো ও শোভাযাত্রার মধ্যে দিয়ে দিবসটির উদ্বোধন করা হয়।

ন্যাশ দিবসে প্রধান অতিথি হিসেবে বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ দিবসটির শুভ উদ্বোধন করেন।

এ সময় মো. শারফুদ্দিন আহমেদ বলেন, লিভারের বিভিন্ন রোগসহ লিভার ক্যান্সার প্রতিরোধে পরীক্ষা নিরীক্ষা করা অত্যন্ত জরুরি। ফ্যাটিযুক্ত খাবার অবশ্যই কম খেতে হবে। এলকোহল পান করা ছাড়াও অতিরিক্ত চর্বিযুক্ত খাবারের ফলে লিভারে ক্যানসার হতে পারে। দেখা গেছে , যারা এলকোহল পান করেন না কিন্তু অতিরিক্ত ফ্যাটিযুক্ত খাবার খাওয়াসহ জীবনযাত্রায় মাত্রাতিরিক্ত অনিয়ম করে তাদের মধ্যে পাঁচ শতাংশের লিভার সিরোসিস হয়।

বিএসএমএমইউর উপাচার্য বলেন, বিএসএমএমইউয়ে লিভার রোগের উন্নত চিকিৎসা রয়েছে। সম্প্রতি লিভার রোগের চিকিৎসায় ন্যাসভ্যাকের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। আশা করি এ ট্রায়ালে ইতিবাচক ফল আসবে। যা লিভার রোগীদের চিকিৎসায় নতুন আশার আলো সৃষ্টি করবে।

এ সময় বিএসএমএমইউর উপ-উপাচার্য (একাডেমিক) একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন মোহাম্মদ হোসেন, নার্সিং ও টেকনোলিস্ট অনুষদের ডিন দেবব্রত বনিক, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক অনুষদের ডিন শিরিন তরফদার, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার স্বপন কুমার তপাদার, হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান মো. আইয়ুব আল মামুন, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন প্রধান মামুন আল মাহতাব স্বপ্নীল, গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান মো. আনওয়ারুল কবীর, অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ, অধ্যাপক ডা. এসএম ইসহাক, অধ্যাপক ডা. রাজিবুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৯জুন/এএ/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :