ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে শুনানি শুরু

প্রকাশ | ১০ জুন ২০২২, ১৩:২৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গত বছর যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে আইনপ্রণেতাদের অধিবেশন চলাকালে দাঙ্গা বাধিয়ে ‘অভ্যুত্থানের চেষ্টা’র অভিযোগ করা হয়েছে।

বিবিসি জানায়, গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় শুনানি শুরু হয়। প্রায় এক বছর তদন্ত শেষে ডেমোক্র্যাট নেতৃত্বাধীন মার্কিন প্রতিনিধি পরিষদের সিলেক্ট কমিটি ট্রাম্পের ঘনিষ্ঠ বলে পরিচিত কয়েকজনের সাক্ষ্যের ভিডিও দেখিয়ে শুনানি শুরু হয়।

তদন্ত কর্মকর্তাদের দাবি, ২০২০ সালে নির্বাচনের ফলাফল বানচাল করতেই ট্রাম্প ক্যাপিটলে সংঘর্ষের সৃষ্টি করেন।

তদন্ত কমিটির রিপাবলিকান ভাইস চেয়ারম্যান লিজ চেনি বলেছেন, ট্রাম্পই ওই হামলা ‘উসকে দিয়েছিলেন’।

চলতি মাসে এ ধরনের ৬টি শুনানি অনুষ্ঠিত হবে। প্রত্যেকটা শুনানি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হবে।

শুনানিতে সাবেক মার্কিন অ্যাটর্নি জেনারেল বিল বার বলেন,‘‘আমরা এমন একটি বিশ্বে বাস করি না যেখানে ক্ষমতাসীন প্রশাসন নির্বাচনে জালিয়াতি হয়েছে এমন অভিযোগের বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ দেখানো ছাড়া কেবল নিজেদের দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে ক্ষমতায় থেকে যেতে পারবে।’’

অন্যদিকে এই শুনানিকে প্রত্যাখ্যান করেছে রিপাবলিকান দলের সদস্যরা। তাদের দাবি, আগামী নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনের আগের ৫ মাস কঠিন পরিস্থিতি থেকে জনগণের দৃষ্টি সরাতেই এসব শুনানির আয়োজন করেছে ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা।

দেশটির বিভিন্ন জনমত জরিপে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদ ও সিনেটের নিয়ন্ত্রণ হারাতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

আগামী ৯, ১৩, ১৫ ও ১৬ তারিখ পরবর্তী চারটি শুনানি অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/১০জুন/আরআর)