‘পিটার দ্য গ্রেটের’ সঙ্গে নিজের তুলনা পুতিনের

প্রকাশ | ১১ জুন ২০২২, ১২:০৫ | আপডেট: ১১ জুন ২০২২, ১৪:৪০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেকে ইউক্রেনে সামরিক অভিযানের ঘটনায় ১৮ শতকে বাল্টিক অঞ্চলে সুইডিশ সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধের নায়ক ‘পিটার দ্য গ্রেটের’ সঙ্গে তুলনা করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত বৃহস্পতিবার রুশ সাম্রাজ্যের জার পিটার দ্য গ্রেটের ৩৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাদুঘরের এক প্রদর্শনীতে জারকে শ্রদ্ধা জানান পুতিন। ১৮ শতকে পিটার দ্য গ্রেট সুইডেনের বিপক্ষে ইতিহাসখ্যাত যুদ্ধ ‘দ্য গ্রেট নর্দান ওয়ার’ জিতে বাল্টিক সাগর অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিলেন।

পরে সেন্ট পিটার্সবার্গে একদল তরুণের সামনে বক্তব্য প্রদান করেন পুতিন। বক্তব্যে পিটারের গুণগান করতে গিয়ে পুতিন বলেন, তিনিও পিটারের মতোই দেশের ভূখণ্ড পুনরুদ্ধারের কাজে নেমেছেন।

১৮ শতকে অনুষ্ঠিত সেই যুদ্ধের প্রসঙ্গ টেনে পুতিন বলেন, ‘‘পিটার দ্য গ্রেট প্রায় ২১ বছর ধরে ‘দ্য গ্রেট নর্দান ওয়ার’ এর নেতৃত্ব দিয়েছিলেন। কেউ কেউ ভাবতে পারেন তিনি সুইডেনের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন এবং তাদের (সুইডেনের) কাছ থেকে কিছু ছিনিয়ে নেন। কিন্তু আসলে তিনি কিছু নেননি, বরং কিছু ফিরিয়ে এনেছিলেন (যা রাশিয়ারই ছিল)।’’

১৭০০ থেকে ১৭২১ সাল পর্যন্ত রাশিয়া ও সুইডিশ সাম্রাজ্যের মধ্যে যুদ্ধ হয়েছিল। সেসময় পিটার দ্য গ্রেট ডেনমার্ক, নরওয়ে এবং লিথুয়ানিয়ার সঙ্গে যৌথভাবে ইউরোপের উত্তর, কেন্দ্র এবং পূর্বাঞ্চলে সুইডিশ সাম্রাজ্যের আধিপত্যকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। সুইডিশ সাম্রাজ্যের পতনের মাধ্যমে রাশিয়াকে আঞ্চলিক শক্তিশালী এবং ইউরোপের একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছিলেন তিনি।

ইউক্রেন যুদ্ধের ১০৬তম দিনে পুতিন এই অভিযানের সঙ্গে পিটার দ্য গ্রেটের অভিযানের তুলনা করে বলেন, ‘‘আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, আমাদের ওপর ফিরিয়ে আনার (যেটি রাশিয়ার ছিল) এবং শক্তিশালী করার (দেশকে) দায়িত্ব অর্পিত হয়েছে। আমরা যদি এই বাস্তবতা ধরে সামনে আগাই যে, এই মৌলিক মূল্যবোধ আমাদের অস্তিত্বের ভিত তৈরি করে, তাহলে আমরা যে কাজে নেমেছি সেটি নিশ্চিতভাবেই সমাধা করতে সফল হব।’’

পুতিন একথাও উল্লেখ করেছেন যে, ‘‘যখন পিটার দ্য গ্রেট সেন্ট পিটার্সবার্গ স্থাপন করেছিলেন, তখন ইউরোপের কোনও দেশই এ অঞ্চলকে রাশিয়ার বলে স্বীকৃতি দেয়নি। সবাই সেটিকে সুইডেনের এলাকা বলেই বিবেচনা করত। অথচ আদিকাল থেকেই ওই অঞ্চলে ফিনো-ইউগ্রিক জনগোষ্ঠীর পাশাপাশি স্লাভদের বাস। উপরন্তু ওই ভূখণ্ড রাশিয়া রাষ্ট্রের অধীনেই ছিল।’’

১৭০৩ সালে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গ শহর প্রতিষ্ঠিত হয়। ১৯১৭ সালে রুশ বিপ্লবের আগ পর্যন্ত এটি দুইশ বছরের বেশি সময় ধরে রুশ সাম্রাজ্যের রাজধানী ছিল।

ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধের ইঙ্গিত দিয়ে পুতিন বলেন, ‘‘সব দিক থেকেই আমাদের দায়িত্ব হচ্ছে, (আমাদের যা আছে, তা) ফিরিয়ে নেওয়া এবং শক্তিশালী করা। এখন মনে হচ্ছে, রাশিয়ার ভূখণ্ড ফিরিয়ে আনার পালা আমাদের’’, বক্তব্যে হাসিমুখে বলেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। উভয় পক্ষের যুদ্ধে কয়েক হাজারের বেশি মানুষ হতাহত হয়েছে।

(ঢাকাটাইমস/১১জুন/আরআর)