চাঁদপুর সরকারি কলেজের ফল উৎসবে থাকছে ৩৬ প্রকার দেশীয় ফল

শওকত আলী, চাঁদপুর
 | প্রকাশিত : ১১ জুন ২০২২, ১৩:০৪

চাঁদপুরের ঐতিহ্যবাহী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে এই প্রথমবারের মতো দেশীয় ফলের উৎসবের আয়োজন করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ অসিত বরণ দাশের পরিকল্পনায় শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের সমন্বয়ে ভিন্ন ধরনের এ আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। যা নবীন শিক্ষার্থীদের জন্য দেশীয় ফল পরিচিতি সহায়ক হবে। দেশীয় ফলের ঐতিহ্য টিকিয়ে রাখতে ৩৬ প্রকার দেশীয় ফল নিয়ে রবিবার (১২ জুন) কলেজ ক্যাম্পাসে এ ফল উৎসব অনুষ্ঠিত হবে।

এ আয়োজনের আত্ব্যপ্রকাশ অনুষ্ঠানটি হতে যাচ্ছে,আগামী ১২ জুন রোববার কলেজ ক্যাম্পাসে। দেশীয় নানা জাতের ফলের স্বাদ ও পরিচিতি শিক্ষার্থীদের সাথে ভাগাভাগি করে নিতেই এই আয়োজনের ব্যবস্থা করা হয়।

কলেজের বিভিন্ন বিভাগের স্টলগুলোতে তালিকা অনুযায়ী স্টল সজ্জিত করা হবে। কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ শুক্রবার বিভাগওয়ারি একটি ফলের তালিকা প্রকাশ করেন। সে তালিকা অনুযায়ী ফল সজ্জিত করা হবে।

৩৬ প্রকার দেশীয় ফল নিয়ে ক্রমান্বয়ে বিভাগ ও ফলের তালিকা হচ্ছে- বাংলা বিভাগ: বেতুন, বৈঁচি ও বেলুম্ব। ইংরেজি বিভাগ: আনার ও ডালিম। ইতিহাস বিভাগ: পেঁপে। সমাজকল্যাণ বিভাগ: কামরাঙ্গা, জাম্বুরা ও বেল। অর্থনীতি বিভাগ: কলা, আতা ও শরিফা। পদার্থবিদ্যা বিভাগ: তরমুজ ও বাঙ্গি। প্রাণিবিদ্যা বিভাগ: আমলকি ও আড়বরই। রসায়ন বিভাগ: লটকন ও গাব। ইসলামিক স্টাডিজ ও আরবি বিভাগ: ডেউয়া ও কাউ। রাষ্ট্রবিজ্ঞান বিভাগ: জাম ও সফেদা। দর্শন বিভাগ: নুইন্যা ও করমচা। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ: জামরুল, ডুমুর, দেশি খেজুর। ব্যবস্থাপনা বিভাগ: আম। হিসাববিজ্ঞান বিভাগ: লিচু ও পেয়ারা। গণিত বিভাগ: কাঠাল। উদ্ভিদবিদ্যা বিভাগ: আনারস ও ছাগলনাদি। ভূগোল বিভাগ: চালতা, তেঁতুল ও লেবু।

তালিকায় উল্লেখ করা হয়: কোন বিভাগ চাইলে এর বাইরেও দেশি ফল বিভাগের স্টলে সজ্জিত করতে পারবেন। প্রয়োজনে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইদুজ্জামানের এর সঙ্গে যোগাযোগ করতে পারবেন (মুঠোফোন: ০১৮১৫-৫৬৮২১৭)।

এসব তথ্য নিশ্চিত করে চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইদুজ্জামান বলেন, আমরা কলেজের বিভাগগুলোর স্টলে ফল রাখার বিষয়টি উন্মুক্ত রাখতে চাই। তাই কোনো বিভাগ চাইলে তালিকার বাইরেও দেশি ফল তাদের বিভাগের স্টলে সজ্জিত করতে পারবেন।

এ বিষয়ে চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেন, ফল উৎসব সবার জন্য সাজানো হয়েছে এবং উপস্থিতদের জন্য ফলের নমুনা সরবরাহ করা হবে। আমরা মনে করি, আমাদের বর্তমান প্রজন্মকে আমাদের দেশের ইতিহাস, সম্পদ, ঐতিহ্য, সামর্থ্য, সামাজিক বন্ধন ইত্যাদি সম্পর্কে জানা উচিত। তাই ভবিষ্যতেও এই ধরনের নানান আয়োজন কলেজের পক্ষ থেকে সকলের সহায়তা ও উৎসাহের বৃত্তি করা হবে বলে আশা রাখি ।

(ঢাকাটাইমস/১১জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :