মালয়েশিয়ায় ভিসা জালিয়াতির অভিযোগে ৪ বাংলাদেশি আটক

প্রকাশ | ১১ জুন ২০২২, ১৪:৪৮ | আপডেট: ১১ জুন ২০২২, ১৫:৩৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মালয়েশিয়ায় অভিবাসীকর্মীদের বৈধতা দেওয়ার নামে ভিসা জালিয়াতি ও অবৈধভাবে অর্থ উপার্জনের অভিযোগে ৪ বাংলাদেশিসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে দেশটির অভিবাসন বিভাগ।

গতকাল ১০ জুন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ।

গত ৮ জুন রাজধানী কুয়ালালামপুরের জালান লুমুত ও সেলাঙ্গরের আমপাংয়ের পান্ডান কাহায়ায় অভিযান চালিয়ে ২ বাংলাদেশি ও তাদের মালয়েশিয়ান স্ত্রী এবং আরও ২ সহযোগী বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়। তবে তাদের পরিচয় প্রকাশ করেনি অভিবাসন বিভাগ।

অভিযানে বাংলাদেশের ৪৫৭, ইন্দোনেশিয়ার ৮, ভারতের ৮, পাকিস্তানের ৮, মিয়ানমারের ৬, নেপালের ১টিসহ মোট ৪৮৮টি পাসপোর্ট জব্দ করা হয়েছে। এ ছাড়াও ১২টি কোম্পানির সিল, দুটি কম্পিউটারের সেট এবং নগদ ৩৮ হাজার ৩০৮ রিঙ্গিত, যা আরটিকে কার্যক্রমে ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।  

অভিবাসন বিভাগের মতে, মালয়েশিয়ায় চলমান রিক্যালিব্রেশন প্রোগ্রাম (আরটিকে) থেকে প্রতারণামূলক আউটসোর্সিংয়ের মাধ্যমে এই সিন্ডিকেট ২ মিলিয়নের বেশি মালয়েশিয়ান রিঙ্গিত উপার্জন করেছে।

এই সিন্ডিকেটের মূল পরিকল্পক ও পরিচালনাকারী হচ্ছেন মালয়েশিয়ার স্থায়ী বাসিন্দা (মাইপিআর) মর্যাদাধারী ৩৬ বছর বয়সী এক বাংলাদেশি।

এক মালয়েশিয়ান নারীকে বিয়ের পর ২০১৫ সালে তিনি দেশটির স্থায়ী বাসিন্দা হয়েছেন। তার নেতৃত্বে সিন্ডিকেটটি কমপক্ষে ২ বছর ধরে সক্রিয় রয়েছে।

অভিবাসন বিভাগের মহাপরিচালক বলেন, সিন্ডিকেট প্রতিটি অভিবাসীকর্মীকে ৩ হাজার ৫০০ রিঙ্গিত ও ৪ হাজার ২০০ রিঙ্গিতের মধ্যে এই প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন সেক্টরের জন্য একটি টেম্পোরারি ওয়ার্কিং ভিজিট পাস (পিএলকেএস) পাওয়ার ব্যবস্থা করেছিল।

‘এই সংখ্যার ওপর ভিত্তি করে আমরা অনুমান করি যে, সিন্ডিকেট এখনও পর্যন্ত অন্তত ২ দশমিক ০৪ মিলিয়ন রিঙ্গিত অবৈধ আয় করেছে।’

তিনি আরও বলেন, ‘আমরা আমাদের ডেটাবেসও পরীক্ষা করব এবং যদি জব্দ করা এই ৪৮৮ জন পাসপোর্টধারীর মধ্যে কেউ ইতোমধ্যে তাদের ওয়ার্কিং ভিজিট পাস (পিএলকেএস) পেয়ে থাকে, তবে তা প্রত্যাহার করা হবে।

(ঢাকাটাইমস/১১জুন/আরআর)