তাইওয়ানকে স্বাধীন করার প্রচেষ্টা করলে সামরিক পদক্ষেপ নেওয়া হবে: চীন

প্রকাশ | ১১ জুন ২০২২, ১৯:১২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন (বামে) প্রথমবারের মতো চীনা প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেংহের মুখোমুখি হয়েছেন- বিবিসি

চীন থেকে তাইওয়ানকে স্বাধীন করার যেকোনো প্রচেষ্টা করা হলে সামরিক পদক্ষেপে যাবে বেইজিং। সম্প্রতি সিঙ্গাপুরে অনষ্ঠিত এশিয়া নিরাপত্তা সম্মেলনে এ কথা বলে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে চীন। খবর বিবিসির।

মহামারীর কারণে দুই বছর পর সিঙ্গাপুরে অনুষ্ঠিত হচ্ছে ১৯ তম এশিয়া নিরাপত্তা সম্মেলন। এখানে তিন দিনের সংলাপে এশিয়া, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী এবং সামরিক নেতারা একত্রিত হয়েছেন। সম্মেলনের ফাঁকে চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে তার মার্কিন প্রতিপক্ষ লয়েড অস্টিনের সঙ্গে দেখা করেছেন।

অস্টিনকে ওয়েই বলেন, চীন থেকে তাইওয়ানকে বিভক্ত করার চেষ্টা করা হলে চীনা সামরিক বাহিনীর যুদ্ধ করা ছাড়া কোনো উপায় থাকবে না।

অস্টিন পরবর্তীতে চীনা সামরিক কার্যকলাপকে উস্কানিমূলক ও অস্থিতিশীল বলে অভিহিত করেন। তিনি বলেন, দ্বীপের কাছে প্রায় প্রতিদিনই রেকর্ড সংখ্যক চীনা বিমান উড়ছে। যার ফলে যা এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলত নষ্ট হচ্ছে।

তাইওয়ানকে চীনা ভূখন্ডের অবিচ্ছেদ্য অংশ হিসেবে উল্লেখ করে তাইওয়ানে অস্ত্র সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রেরে কড়া সমালোচনা করেন ওয়েই।

একজন মুখপাত্র ওয়েইকে উদ্ধৃত করে বলেন, যদি কেউ তাইওয়ানকে চীন থেকে বিচ্ছিন্ন করার সাহস করে, তবে চাইনিজ পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) যে কোনো মূল্যে লড়াই করে চীনের অখন্ড ভূমি রক্ষা করবে।

অস্টিন জোর দিয়ে বলেন, উত্তেজনা নিরসনের কোনো চেষ্টা করা উচিত নয়।

সিঙ্গাপুরের শাংরি-লা ডায়ালগ নিরাপত্তা শীর্ষ সম্মেলনে এটি ছিল মার্কিন ও চীনা প্রতিরক্ষা প্রধানদের প্রথম বৈঠক। বৈঠকটি প্রায় এক ঘন্টা স্থায়ী হয়েছিল।

আলোচনা শেষে চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই বলেন, আলোচনা মসৃণভাবে হয়েছে এবং উভয় পক্ষই সৌহার্দ্যপূর্ণ আচরণ করেছে। অস্টিন যেকোনো ভুল বোঝাবুঝি এড়াতে চীনের সামরিক বাহিনীর সঙ্গে আলোচনার দরজা খোলা রাখার গুরুত্বের ব্যাপারে নজর দিয়েছেন।

(ঢাকাটাইমস/১১জুন/এসএটি)