দেশে সমন্বিত যোগাযোগ ব্যবস্থা তৈরি হচ্ছে: নৌ প্রতিমন্ত্রী

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২২, ১৬:৩৬

পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে প্রধানমন্ত্রীর নির্দেশে সমন্বিত যোগাযোগ ব্যবস্থা দেশে তৈরি হচ্ছে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি। এই সমন্বিত ব্যবস্থায় যাতে কোনো ব্যাঘাত না ঘটে তার জন্য সকল মন্ত্রনালয়কে সম্মিলিতভাবে কাজ করতে হবে বলে তিনি মনে করেন।

সোমবার বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জে কালিরবাজার রেলস্টেশন এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেল লাইনের সমান্তরাল ডুয়েলগেজ রেল লাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনে এসে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি এ কথা বলেন।

নৌ প্রতিমন্ত্রী বলেন, পদ্মা সেতু হচ্ছে আমাদের মডেল। ওপর দিয়ে আকাশপথে বিমান যাবে, পদ্মা সেতু দিয়ে গাড়ি যাবে, রেল যাবে, নিচ দিয়ে নৌকা যাবে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের এই ধরনের একটি যোগাযোগ ব্যবস্থা বাংলাদেশে তৈরি হচ্ছে। এই সমন্বিত যোগাযোগ ব্যবস্থায় যেন কোনো ধরনের বাধা না হয় তার জন্য সকল মন্ত্রণালয়কে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে একই ছাতার নিচে কাজ করছি। এখানে আলাদা কোনো বিষয় না। সব মন্ত্রণালয় একসাথে কাজ করছে দেশ ও জনগণের স্বার্থে।

এ সময় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, পদ্মা সেতুর ওপর রেল ব্যবস্থা হয়েছে, যমুনা সেতুর ওপর দ্বিতীয় সেতু হচ্ছে। অভিন্ন ভারতে যে রেল যোগাযোগ ব্যবস্থা ছিলো তার সঙ্গে আমরা সম্পৃক্ত হয়ে গেছি। রেল পথ ব্যবস্থা অনেকদূর এগিয়ে গেছে।

তিনি আরও বলেন, অতীতে বিভিন্ন সরকারের আমলে ভ্রান্ত নীতির কারণে রেল ও নৌ পরিবহন ব্যবস্থা দুর্বল হয়ে পড়েছিল। এই দুইটি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বর্তমান সরকার বিভিন্ন প্রকল্পসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে এই দুই যোগাযোগ ব্যবস্থার অনেক সম্প্রসারণ হয়েছে। সমন্বিত ব্যবস্থাও সে অনুযায়ী কাজ করছে।

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, নারায়ণগঞ্জ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। এটা বাংলাদেশের অন্যতম নদী বন্দর এবং একই সঙ্গে ব্যবসায়িক এলাকা। ইতোমধ্যে সরকার একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য উদ্যোগ গ্রহণ করছে। ঢাকা-নারায়গঞ্জে মিটার গেজ থেকে ব্রডগেজ-ডুয়েলগেজে রেল লাইন হচ্ছে। ডুয়েল গেজ প্রকল্প চলমান রয়েছে। এর পাশাপাশি নৌ পরিবহনের নারায়ণগঞ্জ কেন্দ্রিক অনেকগুলো প্রকল্প চলমান রয়েছে। সড়ক জনপথেরও অনেক প্রকল্প রয়েছে। সিটি কর্পোরেশনের অনেকগুলো প্রকল্প রয়েছে। এই উন্নয়ন প্রকল্পগুলো সমন্বিতভাবে যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে পারে সরেজমিনে পরির্দশন করে নির্দেশনা দিয়েছি। এটাই আমাদের উদ্দেশ্য।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েলগেজ লাইন নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সেলিম রওফ, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন সহ দুই মন্ত্রনালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/১৩মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :