লন্ডনে নোয়াখালী উৎসব

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২২, ২১:২০

যুক্তরাজ্যে নোয়াখালী সমিতি ইউকের উদ্যোগে নানা আয়োজনের মাধ্যমে নোয়াখালী উৎসব-২০২২ উদযাপিত হয়েছে।

ব্রিটেনের রাজধানী লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে রবিবার স্থানীয় সময় বেলা ১১টায় উদ্ভোধন হয়ে নানা আয়োজন শেষে রাত ১১টায় শেষ হয় নোয়াখালীবাসীর এই উৎসব।

এদিন ব্রিটেনে বসবাসরত নোয়াখালীর মানুষেরা দিনভর আনন্দ-উৎসবে পার করেন। দুপুর ১২টায় অনুষ্ঠানস্থল রয়েল রিজেন্সির সামনের পার্ক হতে আনন্দ র‌্যালি যাত্রা শুরু করে অনুষ্ঠান স্থলে পৌঁছে। বাংলাদেশ এবং ইংল্যান্ডের সমবেত জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

এছাড়াও পরিবেশিত হয় নোয়াখালী উৎসব উপলক্ষে করা সূচনা সংগীত। একসাথে দুপুরের খাবারে অংশ নেয় নোয়াখালীসহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশের বিভিন্ন জেলার মানুষ। দুপুরের খাবার পরিবেশিত হয় বেলা ৩টায়। এসময় নোয়াখালীর আঞ্চলিক গান পরিবেশিত হয়। এরপর নোয়াখালীর ইতিহাস, ঐতিহ্যের উপর নির্মিত তথ্যবহুল বিশেষ ডকুমেন্টারি প্রদর্শিত হয়।

পুরো অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন আঞ্জুমান মুন্নি ও মিনহাজ খান।

অনুষ্ঠানে যোগ দেন বিলেতের স্থানীয় রাজনীতিবিদ, বেশ কয়েকজন এমপি, মেয়র, কাউন্সিলরবৃন্দ বাংলাদেশি বংশোদ্ভূত এমপিসহ অনেকে। যোগ দেন সদ্য নির্বাচিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল থেকে নির্বাচিত নির্বাহী মেয়র লূতফুর রহমান। এসময় যুক্তরাজ্যে সাম্প্রতিক স্থানীয় কাউন্সিল নির্বাচনে বৃহত্তর নোয়াখালী অঞ্চলের বেশ কয়েকজন নির্বাচিত কাউন্সিলর, মেয়র, মুক্তিযোদ্ধা ও কমিউনিটিতে অবদান রাখা অনেক ব্যক্তিবর্গকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এছাড়াও শিশুদেরচিত্রাংকন ও মেধাবী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা নোয়াখালীর ২০০ বছর ধরে চলে আসা ইতিহাস, ঐতিহ্যকে স্মরণ করেন। এই আয়োজনকে ঘিরে তারা বেশ আনন্দিত ও উচ্ছাস প্রকাশ করেন। আলোচনা অনুষ্ঠান শেষে ফ্যাশন ডিজাইনার শারমিন মৌয়ের পরিচালনায় বাংলাদেশি ঐতিহ্যবাহী পোশাক পরে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়।

এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশনা করেন বাংলাদেশ থেকে সংগীত শিল্পী ফাহমিদা নবী এবং যুক্তরাজ্যের স্থানীয় বেশ কয়েকজন শিল্পী।

আয়োজক নোয়াখালী সমিতি ইউকের সভাপতি আব্দুর রব, সাধারণ সম্পাদক আবু জাফর, নোয়াখালী উৎসব উদযাপন কমিটির আহবায়ক আব্দুল হক রাজ, প্রধান সমন্বয়কারী হুমায়ুন কবির জাহাঙ্গীর, সদস্য সচিব মোহাম্মদ আখতার, এম এহোসেন নিজাম ও আলাউদ্দিন রাসেল প্রমুখ বক্তব্য দেন।

আয়োজকরা বলেন, নোয়াখালীর ঐতিহ্যের ২০০ বছরকে স্মরণীয় করে রাখতে বিলেতে বসবাসরত নোয়াখালীবাসীকে নিয়ে একটি স্মরণীয় দিন হয়ে থাকবে আজকের এই আয়োজনটি। এছাড়াও যুক্তরাজ্যে বেড়ে উঠা তরুণ প্রজন্মের কাছে নোয়াখালীর নাম ইতিহাস, সংস্কৃতি, গৌরব ও ঐতিহ্যের সাথে পরিচিত করিয়ে দিতে পারা আমাদের আয়োজনের অন্যতম সার্থকতা। দিনভর অনুষ্ঠান আয়োজন শেষে রাফেল ড্র অনুষ্ঠিত ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে দিনভর অনুষ্ঠান আয়োজনের সমাপ্তি ঘটে।

(ঢাকাটাইমস/১৩জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :