নড়াইল বাস টার্মিনালকে দুর্গন্ধ মুক্ত করে প্রশংসিত শ্রমিক নেতা মশিয়ার

হুমায়ুন কবীর রিন্টু, নড়াইল
 | প্রকাশিত : ১৪ জুন ২০২২, ১৭:১১

নড়াইল বাস টার্মিনালে নিজের অর্থে বালু ভরাট করে জনসাধারণের দীর্ঘ দিনের দুঃখ-দুর্দশা লাঘব করলেন শ্রমিক নেতা মশিয়ার রহমান বিশ্বাস। বালু ভরাট করে দেওয়ায় জনসাধারণ ও যান চলাচল স্বাভাবিক হওয়ার পাশাপাশি দুর্গন্ধ মুক্ত হয়েছে এলাকাটি। এ ঘটনায় এলাকায় প্রশংসায় ভাসছেন তিনি।

নড়াইল জেলা শহরের প্রবেশ মুখেই নড়াইল জেলা বাস টার্মিনাল। নড়াইল-যশোর সড়কের গা ঘেষে অত্যন্ত মনোরম পরিবেশে এ টার্মিনাল স্থাপন করা হয়। সেই সঙ্গে টার্মিনাল চত্বরের গর্তে সারা শহরের বর্জ্য ফেলা শুরু করে পৌরসভা কর্তৃপক্ষ। এতে করে গোটা টার্মিনাল এলাকায় অসহ্য দুর্গন্ধের সৃষ্টি হয়। নাক চেপে ধরেও মানুষ ওই এলাকা দিয়ে হাঁটতে পারে না। দীর্ঘ প্রায় দুই যুগ ধরে চলছে এমন অবস্থা। পার্শ্ববর্তী এলাকার বাসিন্দারা ও শ্রমিকরা দুর্গন্ধে চরম কষ্টে দিনাতিপাত করছিল। অনেকে শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হয়েছে। জেলার শীর্ষ পর্যায়ের সভায় অনেকবার এ সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। তারপরও তেমন কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি। সম্প্রতি নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরার উদ্যোগে ওই স্থানে ময়লা ফেলা বন্ধ করেছে পৌরসভা কর্তৃপক্ষ। কিন্তু দীর্ঘ ২যুগের বেশি সময়ের ফেলা বর্জ্য পচে দুর্গন্ধে জনজীবনে নাভিশ্বাস হচ্ছিল।

সারা জায়গায় বর্জ্য ছড়ানো থাকায় বাস-টার্মিনালে যান চলাচল ও জনসাধারনের চলাচল ব্যাহত হচ্ছিল। এ টার্মিনালে যাত্রীবাহী কোসো যানবাহন দাঁড়ানোর কোনো উপায় ছিল না। টার্মিনালের পাশ দিয়ে নড়াইল-যশোর সড়ক দিয়ে যাতায়াত করা দুষ্কর হয়ে পড়েছিল। যানবাহনে থাকা যাত্রীরা নাক চেপে ওই এলাকা পর হতেন। বাইরের জেলার মানুষেরা শহরে ঢুকতেই এ এলাকার মানুষ সম্পর্কে বিরূপ মন্তব্য করতেন।

নড়াইল জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এবং নড়াইল জেলা কৃষকলীগের সহ-সভাপতি শ্রমিক নেতা মশিয়ার রহমান বিশ্বাস ব্যক্তিগত অর্থায়নে নড়াইল বাসটার্মিনালের সামনের ময়লা আবর্জনার স্তূপ সরিয়ে দুর্গন্ধ থেকে মুক্তি দিয়েছেন সাধারণ শ্রমিকদের। দুর্গন্ধ মুক্ত হয়েছে অত্র এলাকা। ময়লার স্তূপ সরিয়ে বালু ভরাট করে দুর্গন্ধযুক্ত বর্জ্য ঢেকে দিয়েছেন। এতে একদিকে দুর্গন্ধ মুক্ত হয়েছে, অপরদিকে জনসাধারণ ও যান চলাচলের উপযোগী পরিবশে সৃষ্টি হয়েছে। তার এমন উদ্যোগ শুধু শ্রমিক মহল নয়, সর্বমহলে ব্যাপক প্রশংসিত হয়েছে।

শ্রমিক নেতা মশিয়ার রহমান বিশ্বাস বলেন, শ্রমিক ও সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে তিনি এ পদক্ষেপ নিয়েছেন। নড়াইল জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়ন (১২৯৫) এর প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি শ্রমিকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। আগামী নির্বাচনে তিনি সভাপতি পদপ্রার্থী। তিনি বিজয়ী হলে শ্রমিকদের জন্য আরোও অনেক কল্যাণমুখী কাজ করবেন বলেও জানান। এ জন্য তিনি নড়াইল জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়ন (১২৯৫) এর সাধারণ সদস্যদের ভোট, সমর্থন ও দোয়া-আশির্বাদ প্রত্যাশা করেন।

(ঢাকাটাইমস/১৪জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :