আগেই জানা যাবে হার্ট ফেলিউরের ঝুঁকি

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০২২, ২০:৫৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো এনটি-প্রো বিএনপি টেস্ট চালু হয়েছে। এর ফলে ডায়াবেটিসহ সব মানুষ আগেভাগেই জানতে পারবেন হার্ট ফেলিউরের ঝুঁকি রয়েছে কি না।

হৃদযন্ত্রের অস্বাভাবিক কার্যক্রম নির্ণয়ের লক্ষ্যে গুরুত্বপূর্ণ এই পরীক্ষাটি চালুর বিষয়ে বিএসএমএমইউর ল্যাবরেটরি মেডিসিন বিভাগ ও এন্ড্রোক্রাইনোলজি বিভাগ যৌথভাবে বুধবার বেলা ১১টার দিকে বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে সিএমই প্রোগ্রামসহ এক অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান (ডায়াবেটিস ও হরমোন) মুহাম্মদ আবুল হাসানাত। প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক হৃদরোগ বিশেষজ্ঞ মো. হারিসুল হক, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান সোহেল মাহমুদ আরাফাত। অতিথি ছিলেন এন্ডোক্রাইনোলজি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক মো. ফরিদ উদ্দিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান দেবতোষ পাল। প্রবন্ধ উপস্থাপন করেন এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক শাহজাদা সেলিম ও রোশ ডায়াগনস্টিকের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ডা. দিপিকা জিনদাল। রোগীরা সাশ্রয়ী মূল্যে এই পরীক্ষাটি করতে পারবেন। এই আয়োজনের চ্যানেল পার্টনার হলো বাংলাদেশের অন্যতম বৃহৎ ডায়াগনস্টিক ইকুয়িপমেন্ট ও রিএজেন্ট সরবরাহকারী প্রতিষ্ঠান বায়োটেক সার্ভিসেস এবং রোশ ডায়াগনোস্টিকস।

অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ বলেন, এনটি-প্রো বিএনপি টেস্ট হার্ট ফেলিউর প্রতিরোধে ভূমিকা রাখবে। বর্তমান প্রশাসনের আমলে বিএসএমএমইউর শিক্ষা, গবেষণা, চিকিৎসাসেবা ও সাইন্টিফিক কার্যক্রম জোরদার করা হয়েছে।

ডা. ছয়েফ উদ্দিন বলেন, এই বিশ্ববিদ্যালয়ে কর্মরত সবাইকে সঠিক সময়ে আসা এবং সঠিক সময়ে যাওয়ার উপর গুরুত্ব দিতে হবে। বিএসএমএমইউর বিভিন্ন বিভাগের সমস্যাগুলো নিজেরাই উদ্যোগী হয়ে সমাধান করতে হবে। ভালো কাজ সাহস নিয়ে সততার সঙ্গে করতে হবে। সততা নানাভাবে প্রকাশ করা যায়। কাজের মাধ্যমে সততার প্রতিফলন ঘটানো সম্ভব। রোগীদেরকে প্রতারিত না করে সঠিক পরামর্শ দেওয়াটাও সততার সৌন্দর্য্যের মধ্যে পড়ে।

ছয়েফ উদ্দিন আহমদ রেসিডেন্টদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীদের এই সময়টা অবশ্যই কাজে লাগানো উচিত। কারণ এর চাইতে সুন্দর সময় তারা আর কখনই ফিরে পাবেন না।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মুহাম্মদ আবুল হাসানাত ডায়াবেটিসের কারণ ও উৎসের উপর আলোকপাত করেন।

ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান দেবতোষ পাল তার বক্তব্যে হৃদরোগের ঝুঁকি এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রের উপর গুরুতারোপ করেন।

এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম বলেন, বিএনপি টেস্ট হলো হার্ট ফেলিউরের প্রারম্ভিক শনাক্তকরণ পরীক্ষা। রোগীর শরীরে হার্ট ফেলিউরের লক্ষণ দেখা দেওয়ার কমপক্ষে ছয় মাস আগে এই পরীক্ষার মাধ্যমে হার্ট ফেলিউরের ঝুঁকি নির্ণয় করা যাবে।

ডা. শাহজাদা বলেন, বাংলাদেশে ডায়াবেটিসের রোগীর সংখ্যা অনেক বেশি। ডায়াবেটিস ও হার্ট ফেলিউরের দিক থেকে বাংলাদেশের মানুষ তীব্র ঝুঁকিতে রয়েছে। তাই হার্ট ফেলিউরের ঝুঁকি সনাক্তকরণ এই পরীক্ষা অবশ্যই দেশের মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও কার্যকরী।

(ঢাকাটাইমস/১৫জুন/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :