কীসে বাঁচিয়ে রাখে শিশু বাঁধনকে?

ওমর ফারুক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুন ২০২২, ০৯:৪৮ | প্রকাশিত : ১৬ জুন ২০২২, ০৯:৩৯

মধ্যদুপুর। আকাশে তপ্ত রোদ। কাঠফাটা গরমের মধ্যেই বাইকের পার্টস পরিষ্কার করছে ১৩ বছর বয়সী বাঁধন। বাড়ি চট্টগ্রাম। বর্তমানে বসবাস রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে। দুই ভাইবোনের মধ্যে বাঁধন সবার ছোট। বোনের বিয়ে হয়ে গেছে আগেই। বাবা পেশায় দিনমজুর, মা অন্যের বাড়িতে কাজ করেন। তবুও পরিবারে আর্থিক দৈন্য না ঘোচায় ১০ বছর বয়সে বাঁধনকে নেমে পড়তে হয় জীবনযুদ্ধে।

প্রথমে ছোটখাটো কাজ করতো বাঁধন। পরে ক্যাম্পের পরিচিত একজন তাকে বাইকের দোকানের কাজে ঢুকিয়ে দেয়। কাজ করতে করতে ধীরেধীরে বাড়তে থাকে কাজের অভিজ্ঞতা। এখন দৈনিক আট থেকে ১০টা বাইকের কাজ করে সে।

‘কীরকম টাকা পাও’- প্রশ্ন করতেই এক গাল হেসে বললো, ‘ডেইলি তো একরকম পাই না। কেনোদিন দেড়-দুইশ,কোনোদিন বেশি করলে তিনশর মতো পাই।’ আবার পার্টস পরিষ্কারে মন দিলো বাঁধন।

পারিবারিক কারণে কাজকর্মে ঢুকে যাওয়ার ফলে পড়াশোনা করতে পারেনি বাঁধন। মা-বাবাও আর ভর্তি করাননি। বাঁধন বলে, পড়াশোনা তো করতে চাইছিলাম, কিন্ত আর পারলাম কই। কাজকাম করতে হয়। চাইলেও পারি না। তবে বাঁধন ঠিকই চায় পড়াশোনা করে বড় হয়ে পরিবারকে নিয়ে ভালো থাকতে। এই স্বপ্নটুকুই বাঁচিয়ে রাখে তাকে।

(ঢাকাটাইমস/১৬জুন/ওএফ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :