ঊর্ধ্বমুখী করোনা: কী পরামর্শ টেকনিক্যাল কমিটির?

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুন ২০২২, ১৪:২৬ | প্রকাশিত : ১৬ জুন ২০২২, ১১:০৫

সারা বিশ্বে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। একই সঙ্গে বাড়ছে মৃত্যু। বাংলাদেশেও সংক্রমণ ঊর্ধ্বমুখী। এর প্রেক্ষিতে সম্প্রতি সতর্ক থাকার আহ্বান জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। এবার জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি (কোভিড-১৯) মহামারি নিয়ন্ত্রণে কয়েকটি পরামর্শ দিয়েছে ।

বুধবার রাতে কমিটির ৫৮তম সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা। সভায় বিদেশ থেকে আসা ব্যক্তিদের জন্য করোনা নেগেটিভ সনদ এবং টিকা সনদ বাধ্যতামূলক করাসহ স্বাস্থ্যবিধি প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছে সরকারকে।

বুধবার দৈনিক শনাক্ত দুইশ ছাড়িয়েছে। এছড়া দুদিন শনাক্তের হার ছিল তিন শতাংশের বেশি, কয়েক সপ্তাহ ধরে যা এক শতাংশের নিচে ছিল। আবার শনাক্ত রোগীদের বেশিরভাগই ঢাকা শহর ও জেলার বাসিন্দা।

পরামর্শক কমিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, যেসব দেশে করোনাভাইরাসের নতুন ধরন এবং উপধরনে সংক্রমণের হার বেশি, সেসব দেশ থেকে আসা ব্যক্তিদের মাধ্যমে বাংলাদেশে ভাইরাস ছড়াচ্ছে বলে মনে করছে কমিটি। এজন্য বিমান, স্থল ও নৌ বন্দরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বিশেষ করে অধিক আক্রান্ত দেশগুলো থেকে আসা যাত্রীদের জন্য প্রয়োজনে কোভিড-১৯ নেগেটিভ সনদ, টিকা সনদ আবশ্যক করতে হবে। সন্দেহজনক ব্যক্তিদের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করতে হবে।

যারা এখনও বুস্টার ডোজ নেননি, তাদের টিকার ব্যাপারে উৎসাহিত করা এবং ৫ থেকে ১২ বছরের শিশুদের টিকা দিতে নাইট্যাগের পরামর্শ অনুসরণ করার সুপারিশ করেছে কমিটি।

পরামর্শগুলোর মধ্যে রয়েছে—স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জনসাধারণকে পুনরায় উদ্বুদ্ধ করতে সব ধরনের গণমাধ্যমে অনুরোধ জানানো, সব ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক করা, ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি প্রয়োগ করা; সামাজিক দূরত্ব বজায় রাখা, জনসমাগম বর্জন করা; ধর্মীয় প্রার্থনার স্থানে (মসজিদ, মন্দির, গির্জা ইত্যাদি) মাস্ক পরা।

জ্বর, সর্দি, কাশি হলেও অনেকে করোনা পারীক্ষা করছেন না। এ কারণে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। সংক্রমণও বাড়ছে এ কারণে। কারো উপসর্গ দেখা দিলে এবং সংক্রমিত মানুষের সংস্পর্শে গেলে তাদের করোনা পরীক্ষা করার জন্য অনুরোধ করার পরামর্শও দিয়েছে টেকনিক্যাল কমিটি।

(ঢাকাটাইমস/১৬জুন/এফএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

এই বিভাগের সব খবর

শিরোনাম :