ক্ষমতায় এলে সংবাদপত্রের ‘কালো আইন’ বাতিলের ঘোষণা ফখরুলের

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুন ২০২২, ১৫:৫০ | প্রকাশিত : ১৬ জুন ২০২২, ১৪:৫৫

ক্ষমতায় এলে বিএনপি সংবাদপত্রের ‘কালো আইন’ বাতিল করবে বলে ঘোষণা দিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় দেশে গণতন্ত্র নেই দাবি করে তিনি বলেন, আমরা আবারও দেশের গণতন্ত্রকে ফিরিয়ে আনব।

বৃহস্পতিবার (১৬ জুন) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন—বিএফইউজে (একাংশ) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন—ডিইউজে (একাংশ) এই সভার আয়োজন করে। প্রতি বছর ১৬ জুনকে বিএনপি ও বিএনপিপন্থী সাংবাদিকরা সংবাদপত্রের কালো দিবস হিসেবে পালন করে।

মির্জা ফখরুল ইসলাম বলেন, আমরা স্বাধীনতার পর থেকেই একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা করছি। কিন্তু যারা স্বাধীনতা সংগ্রামের দাবিদার বলে নিজেদের দাবি করেন, তারা দেশকে একটি একদলীয় শাসন ব্যবস্থার দিকে ঠেলে দিয়েছেন। তাদের দলীয় চরিত্রের সঙ্গে রাষ্ট্রের চরিত্র ঠিক করে দিয়েছেন।

বিএনপি মহাসচিব বলেন, ৭৫ এর ১৬ জুন যেসব পত্রিকা বন্ধ করে দেওয়া হয়েছিলো সেই পত্রিকাগুলো পর্যন্ত আজকের এই কালো দিনটির কথা কোনোভাবে মনে করে না। এই সরকার যে এক দলীয় শাসন ব্যবস্থা চালু করেছে তা থেকে দেশের মানুষকে মুক্ত করতে কাজ করছে বিএনপি।

আওয়ামী লীগ সরকার একদলীয় দমনপীড়ন নীতিতে চলছে দাবি করে ফখরুল বলেন, গত এক যুগ ধরে আওয়ামী লীগ সরকার বাকশাল প্রতিষ্ঠা করার জন্য কাজ করে যাচ্ছে। তাদের অধীনে নির্বাচনে অংশ গ্রহণ করার মানে হবে তাদের অনিয়মকে মেনে নেওয়া।

দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে চূড়ান্ত আন্দোলনে যেতে বিএনপির কোনো ঘাটতি নেই বলে জানান বিএনপি মহাসচিব। বলেন, আমরা আবারও দেশের গণতন্ত্রকে পুনরায় ফিরিয়ে আনব। সেই সঙ্গে স্বাধীন সংবাদিকতার বিরুদ্ধে হওয়া সব কালো আইন বাতিল করব।

‘১৬ জুনকে শুধু সংবাদপত্রের কালো দিবস না। গণতন্ত্রের কালো দিবস। সংবাদপত্রের স্বাধীনতা এবং গণতন্ত্রের স্বাধীনতা বিচ্ছিন্ন করা যায় না। গণতন্ত্র না থাকলে সংবাদপত্রের স্বাধীনতা কোথা থেকে আসবে? আমাদের একমাত্র কাজ দেশের গণতন্ত্রকে ফিরিয়ে আনা। গণতন্ত্রকে ফিরিয়ে আনতে পারলেই আমাদের শিক্ষা, স্বাস্থ্য, প্রশাসন সমস্ত ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠিত হবে’—বলেন বিএনপি মহাসচিব।

তিনি আরও বলেন, আওয়ামী ফ্যাসিস্ট সরকার মানুষের গণতন্ত্রকে হরণ করেছে। মানুষের বাক স্বাধীনতাকে হরণ করেছে। আওয়ামী লীগের বডি কেমিস্ট্রি একদলীয় শাসন ব্যবস্থার। তাদের দুঃশাসন থেকে এদেশের মানুষকে বাঁচাতে বিএনপি কাজ করছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি এম আবদুল্লাহ।

তিনি বলেন, ‘বর্তমান সরকারের সময়ে প্রতিটি দিনই সংবাদপত্রের জন্য কালোদিন। কারণ প্রতিনিয়তই কোনো না কোনোভাবে গণমাধ্যম নিপীড়নের শিকার হচ্ছে। এই সরকারের গত ১২ বছরে কত যে কালোদিন আছে বলে শেষ করা যাবে না।’

এতে আরও উপস্থিত ছিলেন বিএফইউজের (একাংশ) সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, সাবেক মহাসচিব এম এ আজিজ, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজ, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, প্রেসক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি রফিকুল ইসলাম আজাদ, ইলিয়াস হোসেন, বিএফইউজের (একাংশ) মহাসচিব নুরুল আমিন রোকন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সভা সঞ্চালনা করেন।

(ঢাকাটাইমস/১৬জুন/এসআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

রুহুল আমিন হাওলাদারের বড় ভাই সুলতান আহমেদ মারা গেছেন

গণতন্ত্রের ন্যায়সঙ্গত আন্দোলনে আমরা বিজয়ী হবো: মির্জা ফখরুল

বাসায় মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস: প্রতিমন্ত্রী শফিকুর রহমান

স্বাধীনভাবে কথা বলার সুযোগ নেই: মির্জা আব্বাস

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হচ্ছে

জামায়াত পরাশক্তির ওপর নির্ভর করে না: রফিকুল ইসলাম

একাত্তরে আওয়ামী লীগের কেউ প্রত্যক্ষ যুদ্ধ করেননি: রিজভী

দেশে গণতান্ত্রিক আদর্শ বাস্তবায়নের প্রধান প্রতিবন্ধক বিএনপি: কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :