ইন্টারনেট কানেকটিভিটি ও ডিজিটাল ডিভাইস পণ্যে কর প্রত্যাহারের দাবী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০২২, ১৮:১২

আগামী ২০২২-২০২৩ অর্থবছরে ব্রডব্যান্ড ইন্টারনেট, ফাইবার, ক্যাবল, মোবাইল হ্যান্ডসেট, ল্যাপটপ, কম্পিউটারসহ সকল প্রযুক্তি পণ্যের উপর আরোপিত নতুন কর প্রত্যাহারের দাবীতে জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

সভাপতির বক্তব্যে মহিউদ্দিন আহমেদ বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে সরকার ডিজিটাল বাংলাদেশ ঘোষণা দিয়ে ২০০৮ সাল থেকে সারা দেশে ইনফো সরকার ২-৩ এর মাধ্যমে নেটওয়ার্ক সম্প্রসারন করে যাচ্ছে। ৪র্থ শিল্প বিপ্লব মোকাবেলায় ইতিমধ্যে ট্রায়াল পর্যায়ে ৫জি উদ্বোধন করেছে।

‘কিন্তু প্রস্তাবিত বাজেটে প্রান্তিক পর্যায়ে নেটওয়ার্ক প্রাপ্তিতে প্রতিবন্ধিকতা তৈরী করার জন্য ব্রডবেন্ড ইন্টারনেটের সেবায় ১০শতাংশ নতুন কর, সাথে ফাইবার অপটিক্যাল ক্যাবলে ১০শতাংশ কর আরোপ কানেকটিভিটি তৈরীতে প্রতিবন্ধকতা সৃষ্টি শুধুই করবে না, ৪র্থ শিল্প বিপ্লব মোকাবেলায় বাধার সৃষ্টি হয়ে দাঁড়াবে।’

মহিউদ্দিন বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ১৩ বছর অতিবাহিত হলেও দেশের ৫০ ভাগ জনগোষ্ঠীর হাতেও ডিজিটাল ডিভাইস, দ্রুতগতির নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক, নিরাপত্তা ও নাগরিক অধিকার পৌঁছেনি।’

এসময় তিনি জানান, দেশে ফিচার ফোন ব্যবহারকারীর সংখ্যা ৬১ শতাংশ এবং স্মার্টফোন ব্যবহার করীর সংখ্যা ৩৯ শতাংশ। মোবাইল হ্যান্ডসেট, ল্যাপটপ, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের ডিভাইসের সংখ্যা নগন্য। ফলে নতুন করে এ সকল পণ্যের ওপর নতুন কর কাঠামো এই সেবা ব্যবহারে বিমুখ করবে।

মহিউদ্দিন বলেন, ‘ফলে প্রস্তাবিত বাজেটে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে এমন কর প্রত্যাহারের দাবি জানাই।’

মানববন্ধনে সংগঠনের কেন্দ্রীয় সদস্য এ্যাডভোকেট সাহেদা বেগম, স্বপন, শেখ ফরিদ, মো. শাজাহান, এনপিপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব এমাদুল হক রানা, নাগরিক ভাবনার আহ্বায়ক হাবিবুর রহমান, গণসংহতি আন্দোলনের সম্পাদক মন্ডলীর সদস্য জুলহাস নাইম ও ক্যাবের কোষাধ্যক্ষসহ প্রমুখ বক্তব্য রাখেন।

(ঢাকাটাইমস/১৬জুন/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :