নেদারল্যান্ডস আ. লীগের সঙ্গে সর্ব ইউরোপিয়ান আ. লীগের মতবিনিময়

প্রকাশ | ১৭ জুন ২০২২, ১১:২৮

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

নেদারল্যান্ডস আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায় এমদাদ হোসেনের সভাপতিত্বে এবং মুরাদ খানের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান।

এসময় বিশেষ অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সম্মানিত সহ সভাপতি সেলিম চৌধুরী।

সভার শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চারনেতাসহ ৩০ লাখ শহীদ ও দুই লাখ সম্ভ্রমহারা মা-বোনকে স্মরণ করে ও ২০০৪ সালের ২১শে আগস্ট গ্রেনেড হামলার সকল নিহত শহীদদের প্রতি এক মিনিট নীরবতা পালন করে শ্রদ্ধা জানানো হয়।

নেদারল্যান্ডস আওয়ামী লীগের নেতৃবৃন্দ এক এক করে সর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান মুজিব ভাইয়ের সঙ্গে মতবিনিময় করেন এবং এর মধ্যে দুটি বিষয়ে বিশেষ গুরুত্ব সহকারে আলোচনা হয়। প্রথমত আওয়ামী লীগের গঠনতন্ত্র দ্বিতীয়ত একটা সম্মেলন।

সভায় সকলেই মজিবুর রহমানের নিকট একটি প্রশ্ন রাখেন গঠনতন্ত্র অনুযায়ী একটা কমিটি কত বছর বৈধ থাকে? নেদারল্যান্ডস আওয়ামী লীগের নেতৃবৃন্দ, সংগঠনের ত্রি-বার্ষিক সম্মেলন, দলকে আরও গতিশীল করে শক্তিশালী কমিটি করার আহ্বান জানান। আওয়ামী লীগের নেতৃবৃন্দ তীব্র ভাষায় প্রতিবাদ করে বলেন, একজন বহিষ্কৃত সভাপতি এবং অব্যাহতি প্রাপ্ত সাধারণ সম্পাদক কি করে সংগঠনের নামে নতুন করে অবৈধভাবে কমিটি গঠন করে।

এই আলোচনা সভায় উভয় পক্ষের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন এবং সংগঠনের সফলতা-ব্যর্থতা নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়। উপস্থিত সকলের মতামত যত দ্রুত সম্ভব সম্মেলন করতে হবে।

উল্লেখ্য, একটা ক্ষুদ্র গোষ্ঠীর দলকে দুর্বল করার লক্ষ্যে স্বেচ্ছাচারিতার মধ্য দিয়ে কিছু লোক অনুষ্ঠানে অনুপস্থিত থাকেন এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন জায়গায় ভুল তথ্য দিয়ে মতবিনিময় সভাকে বিতর্ক করার চেষ্টা করেছিলেন। আশাকরি আগামী দিনে আওয়ামী লীগের ব্যানারে সকল অবৈধ কর্মকান্ড থেকে বিরত থাকবেন। নেদারল্যান্ডস আওয়ামী লীগের নেতা-কর্মীরা আগামী দু সপ্তাহের মধ্যে সম্মেলন করতে বদ্ধপরিকর।

সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সাধারণ

সম্পাদক মজিবুর রহমান মজিব তিনি নেতাকর্মীদের উদ্দেশ্যে আশ্বস্ত করে বলেন, সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলামের সঙ্গে আলাপ করে যত দ্রুত সম্ভব সম্মেলনের তারিখ ঘোষণা করবেন।

সাধারণ সম্পাদক মজিবুর রহমান মজিব তার বক্তব্যে বলেন, সাম্প্রতিককালে বিএনপির ১৫ আগস্ট হত্যাকাণ্ডের হুমকির প্রতিবাদে তিনি বিএনপিকে দেশে এবং বিদেশে দাঁতভাঙ্গা জবাব দেওয়ার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে আহবান করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সেলিম চৌধুরী বলেন, নেদারল্যান্ডস আওয়ামী লীগ খুবই গুরুত্বপূর্ণ। আপনারা সংগঠনকে শক্তিশালী করুন। ঠিক আগের মতোই ফ্রান্স আওয়ামী লীগ ও নেদারলান্ডস আওয়ামী লীগ একসাথে কাজ করে যাবে এই আশা ব্যক্ত করে তিনি সবাইকে ধন্যবাদ জানান।

মতবিনিময় সভার আলোচনায় অংশগ্রহণ করেন বক্তব্য দেন- আমাদের সম্মানিত শ্রদ্ধেয় ইসমাইল হোসেন, জাকিরুল হক টিপু, মো. শামীম আহমেদ নান্টু মৃধা, জসিম মুন্সী, আলাউদ্দিন মোল্লা, নাসিম খান অভি, মাসুদুর রহমান মাসুদ, আবুল কালাম আজাদ, টুকু খান, রানা খান, নেশার ইসলাম নাসির, জাহিদ হোসাইন, জসিম মৃধা, ফাহাদ হোসাই, রনি পার্থ, মো. কামাল হোসাইন, আবুল হোসেন, মোহাম্মদ মোস্তফা,  সিদ্দিকুর রহমান বাপ্পি, জাকির হোসেন, একরামুল হক পলাশ কে এম অরূপ আহমেদসহ অনেকে।

(ঢাকাটাইমস/১৭জুন/এসএ)