সংশোধিত বাজেটে ৪ দাবি রিহ্যাবের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০২২, ১৩:২৫

দেশের আবাসন খাতকে আরো সমৃদ্ধ করার জন্য চূড়ান্ত বাজেটে চারটি দাবি জানিয়েছে রিহ্যাব। তারা বলছে, আবাসন খাত জাতীয় অর্থনীতিতে ১৫ শতাংশ অবদান রাখছে। এই খাতে যুক্ত প্রায় ৪০ লাখ মানুষ।

শনিবার দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে প্রস্তাবিত বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় রিহ্যাবের সংবাদ সম্মেলনে সংগঠনটির প্রেসিডেন্ট আলমগীর সামসুল আলামিন এসব কথা বলেন।

সামসুল আলামিন বলেন, পরিবেশ সমৃদ্ধ ও ভূমিকম্প ঝুঁকিমুক্ত অবকাঠামাে বিনি্মাণ হচ্ছে। সরকারের রাজস্ব উপার্জন বৃদ্ধি পাচ্ছে বাস্তবায়ন করছে। অমিত সম্ভাবনাময় দেশের পর্যটন শিল্প বিকাশ ও সমৃদ্ধি অবদান রাখছে।

রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, আমাদের দাবিসমৃহ সম্পূক্ত করা হলে এই খাত সরকারের রাজস্ব আয়ে ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম হবে এবং ৭.৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ঝুঁকি মুক্ত হবে। কারণ নতুন সম্পদ সৃষ্টি প্রবৃদ্ধিকে সরাসরি ঋনাত্বক করে। অন্যথায় এ খাতের সাথে বুক্ত সকল ব্যবসায়ীরা মারাত্বক সমস্যার মুখামুখি হবেন, সর্বোপরি দেশ অর্থনেতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

আবাসন শিল্পের সকল সমস্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় নির্দেশনা ও পরামর্শ দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, এই শিল্পের বর্তমান সংকটেও আমাদের সাথে থাকবেন এমনটাই প্রত্যাশা এই খাতের বিনিয়োগকারীদের। আমরা আশা করি সরকার বিষয়টি অবশ্যই বিবেচনা করাবেন। বাজেট পাশের আগে আমাদের দাবিগুলো বিবেচনার অনুরোধ জানাই।

রিহ্যাবের পক্ষ থেকে জানানো চারটি দাবি হলো: ১. বিগত ২০২০-২০২১ অর্থ বছরের জাতীয় বাজেটে ঘাষিত নির্দেশনার আদলে অপ্রদর্শিত আয় বিনিয়োগে অব্যাহত রাখা।

২. জমি ও ফ্ল্যাট রেভিজিস্ট্রেশন ব্যয় হ্রাস এবং সেকেন্ডারি বাজার ব্যবসা সৃষ্টির সূযোগ তৈরি করা।

৩. বাংলাদেশ ব্যাংক কর্তৃক ‘হাউজিং লোন’ নাম ২০ হাজার কোটি টাকার রিফিন্যান্সিং তহবিল গঠন করতে হবে। ৪. নির্মাণ সামগ্রীর মূল্য হ্রাস করার জন্য কার্যকর ব্যবস্থা তৈরি করতে হবে।

সংবাদ সম্মেলনে রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি ইন্তেখাবুল হামিদ, সহ-সভাপতি কামাল মাহমুদ, নজরুল ইসলাম দুলাল, শরীফ আলী খান, মোহাম্মদ সোহেল রানা প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৮জুন/বিএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :