তামাকপণ্যের দাম আরও বাড়ানোর দাবি

প্রকাশ | ১৮ জুন ২০২২, ১৬:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

স্বাস্থ্যঝুঁকি কমাতে চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের দাম আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন অর্থনীতিবিদরা। তারা বলেছেন, তামাক পণ্যের বাইরে এমন খাত খুঁজে বের করতে, যে খাত থেকে অধিক পরিমাণে কর পাওয়া যাবে। তাহলে তামাকের করের ওপর নির্ভরশীলতা কমে যাবে।

 

শনিবার ঢাকা রিপোর্টার ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে তামাক কর বিষয়ক বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। প্রগতির জন্য জ্ঞান-প্রজ্ঞা ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

 

বিশিষ্ট অর্থনীতিবিদ ও জাতীয় তামাক বিরোধী মঞ্চের আহ্বায়ক ড. কাজী খালেকুজ্জামান বলেন, রপ্তানিতে শুল্ক ছিল উঠিয়ে দেওয়া হয়েছে। ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো'তে সরকার ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ৭-৮ শতাংশ মালিকানা ও কোম্পানিতে ৫ জন সরকারি কর্মকর্তা পরিচালক হিসেবে থাকায় তামাকের কর না বাড়ার পিছনে এটা একটা কারণ।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, তামাক পণ্যের বাইরে কোন খাত থেকে অধিক পরিমাণ কর পাওয়া যায়, সে খাত খুঁজে বের করতে হবে। তাহলে তামাকের উপর নির্ভরশীলতা কমে যাবে।

 

সংবাদ সম্মেলনে প্রজ্ঞা ও আত্মার পক্ষ থেকে জানানো হয় প্রস্তাবিত বাজেটে নিন্মস্তরের সিগারেটের দাম বাড়ানো হয়েছে মাত্র ২.৫৬ শতাংশ। বর্তমানে সিগারেট বাজারের ৭৫ শতাংশই নিম্ন স্তরের দখলে যার প্রধান ভোক্তা মূলত তরুণ ও দরিদ্র জনগোষ্ঠী। মধ্যম, উচ্চ এবং অতি উচ্চ করে দাম বাড়ানো হয়েছে যথাক্রমে ৩.১ শতাংশ, ৮.৮২ এবং ৫.১৮ শতাংশ।

 

সিগারেটের নিম্ন স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৫০ টাকা নির্ধারণ করে ৩২.৫০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ, মধ্যম স্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৭৫ টাকা নির্ধারণ করে ৪৮.৭৫ ঢাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ, উচ্চ স্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১২০ টাকা নির্ধারণ করে ৭৮.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ এবং প্রিমিয়াম বা অতি উচ্চ স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১৫০ টাকা নির্ধারণ করে ৯৭.৫০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

 

বিড়ির ক্ষেত্রে ফিল্টারবিহীন ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ২৫ টাকা নির্ধারণ করে ১১.২৫ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ এবং ফিল্টারযুক্ত ২০ শলাকা বিড়ির খুচরা মূল্য ২০ টাকা নির্ধারণ করে ৯.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

 

অর্ণা এবং গুলে প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৪৫ টাকা নির্ধারণ করে ২৭.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক তত্ত্ব আরোপ করা এবং প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২৫ টাকা নির্ধারণ করে ১৫.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করার দাবি করা জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।

 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য তুলে ধরে সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে জনগণের মাথাপিছু আয় বেড়েছে প্রায় ১০ শতাংশ। সিগারেটের দামবৃদ্ধি মাথাপিছু আয় বৃদ্ধির তুলনায় খুবই কম হওয়ায় সিগারেট আরো সহজ হবে এবং তরুণরা সিগারেট ব্যবহারে বিশেষভাবে উৎসাহিত হবে।

 

কৃষি বিপণন অধিদপ্তর কর্তৃক প্রকাশিত তথ্য থেকে চারটি মহানগরীর (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা) নিত্যপ্রয়োজনীয় পণ্যের দৈনিক গড় খুচরা মূল্যের তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরে সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২১ সালের ৮ জুনের তুলনায় ২০২২ সালে সয়াবিন তেলের নাম বেড়েছে ৮৫.১৮ শতাংশ, আটার দাম ৪৪:৬৩ শতাংশ, ডিমের দাম ৩৪.০৩ শতাংশ, মসুর ডালের দাম ২৫.৪৩ শতাংশ, গুঁড়ো দুধের দাম ১৮.১৯ শতাংশ, ব্রয়লার মুরগির দাম ১৬.৬৩ শতাংশ এবং মিনিকেট চালের দাম বেড়েছে ১২.৫ শতাংশ।

 

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, তামাক বিরোধীদের প্রস্তাব অনুযায়ী চূড়ান্ত বাজেটে সুনির্দিষ্ট কর আরোপের মাধ্যমে সিগারেটসহ সকল তামাকপণ্যের দাম বৃদ্ধি করা হলে প্রায় ১৩ লক্ষ প্রাপ্তবয়স্ক ধূমপান থেকে বিরত থাকতে উৎসাহিত হবে, দীর্ঘমেয়াদে ৪ লক্ষ ৪৫ হাজার প্রাপ্তবয়স্ক এবং ৮ লক্ষ ৪৮ হাজার তরুণ জনগোষ্ঠির অকাল মৃত্যু রোধ করা সম্ভব হবে এবং সিগারেট থেকে সম্পূরক শুল্ক, স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ এবং ভ্যাট বাবদ অতিরিক্ত ৯ হাজার ২০০ কোটি টাকা রাজস্ব আয় হবে। একইসাথে মাননীয় প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন সহজ হবে।

 

সংবাদ সম্মেলনে আরো অংশ নেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজর মোস্তাফিজুর রহমান, আত্মা'র কনভেনর মর্তুজা হায়দার লিটন, প্রজ্ঞা'র নির্বাহী পরিচালক এবিএম জুবায়েরসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের নেতৃবৃন্দ।

 

আত্মা'র কো-কনভেনর নাদিয়া কিরণের সঞ্চালনার প্রস্তাবিত বাজেট বিশ্লেষণ এবং দাবি তুলে ধরেন প্রজ্ঞা'র তামাক নিয়ন্ত্রণ বিষয়ক প্রকল্প প্রধান হাসান শাহরিয়ার।

(ঢাকাটাইমস/১৮জুন/এএইচ/আরকেএইচ)